kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

চীনে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

করোনার অতি সংক্রামক ডেল্টা ধরন ছড়িয়ে পড়ার পর চীনের নানা প্রান্তের বাসিন্দাদের করোনা পরীক্ষা করা হচ্ছে। অনেক এলাকায় জারি করা হচ্ছে বিধি-নিষেধ। এমন পরিস্থিতিতে গত ছয় মাসের মধ্যে স্থানীয়ভাবে সর্বোচ্চ শনাক্তের ঘটনা ঘটেছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের গতকাল বুধবারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় স্থানীয়ভাবে ৭১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। চলতি বছরের জানুয়ারির পর থেকে এটিই এক দিনে সর্বোচ্চ শনাক্ত।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর তা বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে পড়ে। এখনো অনেক দেশ এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ আনতে না পারলেও চীন তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়, কিন্তু সম্প্রতি সেখানে সংক্রমণ বাড়তে শুরু করেছে। চীনে নতুনভাবে করোনা ছড়িয়ে পড়ার পর জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত স্থানীয়ভাবে কমপক্ষে ৫০০ জন আক্রান্ত হয়েছে।

গত মাসে চীনের জিয়াংসু প্রদেশের নানজিং শহরের বিমানবন্দরের পরিচ্ছন্নতাকর্মীদের থেকে ডেল্টা ধরন ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে। শহরটিতে করোনার বাড়াবাড়ির পর জারি করা হয় লকডাউন। শহরটির ৯২ লাখ বাসিন্দাকে এর মধ্যেই তিনবার করে করোনা পরীক্ষা করা হয়েছে। রাজধানী বেইজিংয়েও কয়েক লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়।

এদিকে চীনের হুনান প্রদেশের ঝ্যাংজিয়াজি শহরে অবস্থানকারীদের শহরটি থেকে বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শহরটি চীনের একটি পর্যটনকেন্দ্র হিসেবে জনপ্রিয়। সম্প্রতি সেখানে কয়েকজন পর্যটকের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এর পর থেকে ঝ্যাংজিয়াজি শহরকে করোনার হটস্পট হিসেবে ঘোষণা করা হয়।

চীনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, নিজেদের উত্পাদিত ১৭০ কোটি ডোজ টিকা মানুষকে দেওয়া হয়েছে। গত মাসে গুয়াংজি অঞ্চল এবং জিংমেন শহরের কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা ১২ থেকে ১৭ বছরের শিশুদেরও টিকা দেওয়া শুরু হবে।

চীনের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ঝং নানশান বলেন, ‘ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্তদের মধ্য হালকা লক্ষণ দেখা গেছে। তা ছাড়া গবেষণায় দেখা গেছে, চীনা ভ্যাকসিন ডেল্টা ভেরিয়েন্টের তীব্রতা কমাতে কার্যকর।’

এদিকে শিক্ষার্থীদেরও টিকা কার্যক্রমের আওতায় আনতে যাচ্ছে চীন। দেশটির সর্বশেষ টিকা কর্মসূচিতে শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। গত কয়েক মাসে করোনা বাড়তে শুরু করায় টিকা কার্যক্রমের গতি আরো বাড়ানো হচ্ছে।

সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা