kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে ২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়তে বলেছে ওয়াশিংটন। ভিসার মেয়াদ শেষ হলে তাঁরা দেশে ফিরে যাবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। গত রবিবার ন্যাশনাল ইন্টারেস্ট ম্যাগাজিনে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। তিনি জানান, ওয়াশিংটন ‘হুট করে ভিসা দেওয়ার পদ্ধতি কঠোর করায়’ বদলি কাউকে আনার আগেই কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে।

গত সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, কূটনীতিকদের ভিসা প্রদানকে কেন্দ্র করে মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার চিন্তা করেনি ওয়াশিংটন। রুশ রাষ্ট্রদূত এ বিষয়টি সবার সামনে যেভাবে হাজির করেছে, তা ‘সঠিক নয়’ বলেও দাবি প্রাইসের। তিনি বলেন, তিন বছরের ভিসার মেয়াদ শেষ হওয়ার পর তা বাড়ানোর আবেদন রাশিয়ানদের ক্ষেত্রে ‘নতুন নয়’। প্রত্যেক আবেদন আলাদা করে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি মাসে মস্কোর মার্কিন দূতাবাসের রক্ষী বাদে অন্য সব কর্মী পদের ক্ষেত্রে রুশ বা তৃতীয় কোনো দেশ থেকে আগে নিয়োগ পাওয়া ব্যক্তির সেখানে থাকা অথবা নতুন করে স্থায়ী বা চুক্তিভিত্তিক নিয়োগ নিষিদ্ধ করে রাশিয়া। ফলে দূতাবাস ১৮২ কর্মী ও কয়েক ডজন ঠিকাদারকে ছেড়ে দিতে বাধ্য হয়।

এ বিষয়ে প্রাইস জানান, রাশিয়ার পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার মার্কিন প্রশাসনের আছে।

সূত্র : রয়টার্স।