kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

প্রেসিডেন্ট পদে কট্টরপন্থী রাইসির অভিষেক

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রেসিডেন্ট পদে কট্টরপন্থী রাইসির অভিষেক

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হাতে গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব তুলে দিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

গতকাল খামেনি এসংক্রান্ত এক আদেশ জারি করেন। তাঁর প্রধান কর্মকর্তা এটি পড়ে শোনান। ওই আদেশে খামেনি বলেন, ‘জনগণের পছন্দের ওপর ভিত্তি করে আমি জ্ঞানী, অধ্যাবসায়ী, অভিজ্ঞ ও জনপ্রিয় হোজাতোলেসলাম ইব্রাহিম রাইসিকে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব সমর্পণ করলাম।’

অভিষেক অনুষ্ঠানে ৬০ বছর বয়সী কট্টরপন্থী নেতা রাইসি জানান, তাঁর নতুন সরকার ইরানের ওপর মার্কিন প্রশাসনের চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞা তুলতে অনুরোধ জানাবে। তবে বিদেশিদের ইচ্ছার সঙ্গে জাতির জীবনযাত্রার মান আপস করা হবে না। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, শত্রুদের বিরোধ এবং দেশের অভ্যন্তরীণ সীমাবদ্ধতা ও সমস্যার কারণে জনগণের অর্থনৈতিক অবস্থা এখন অনুকূলে নেই।’ রাইসির এসব কথার উত্তরে খামেনি জানান, ইরান অনেক সীমাবদ্ধতা ও সমস্যায় ভুগেছে। তবে দেশটির সক্ষমতা এর চেয়েও ঢের বেশি।

ইব্রাহিম রাইসি গত জুনে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। গতকাল খামেনির হাত থেকে দায়িত্ব বুঝে নেওয়া রাইসি আগামীকাল বৃহস্পতিবার পার্লামেন্টে শপথ নেবেন। এদিন পার্লামেন্টে সরকার পরিচালনার রূপরেখাও পেশ করবেন তিনি। রাইসির পূর্বসূরি ছিলেন মধ্যপন্থী হাসান রুহানি। সূত্র : এএফপি।