kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

সব বাসিন্দার করোনা পরীক্ষা করবে উহান

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সব বাসিন্দার করোনা পরীক্ষা করবে উহান

স্থানীয়ভাবে সংক্রমিত তিন কভিড রোগী শনাক্ত হওয়ার পর চীনের উহান কর্তৃপক্ষ শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল মঙ্গলবার শহরটির কর্মকর্তা লি তাও এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন। আগের দিন সোমবার উহানে স্থানীয়ভাবে সংক্রমিত তিন কভিড রোগী শনাক্ত করার কথা জানিয়েছিল কর্তৃপক্ষ।

২০১৯ সালের শেষ দিকে চীনের এ শহরটিতেই প্রথম নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। উহান কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী, শহরের এক কোটি ১০ লাখ বাসিন্দার প্রত্যেককে এখন করোনা পরীক্ষার আওতায় আনা হবে।

করোনার অতিসংক্রামক ডেল্টা ধরনের কারণে নতুন করে দেশটিতে সংক্রমণ বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে দেশটির হুনান প্রদেশের কেন্দ্রীয় ঝুঝোউ শহরে সোমবার ১২ লাখ বাসিন্দাকে কঠোর বিধি-নিষেধের আওতায় বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী তিন দিনের জন্য ওই শহরে লকডাউন জারি করা হয়েছে। সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, এই সময়ে গণহারে লোকজনের করোনা পরীক্ষা ও ভ্যাকসিন কার্যক্রম চালানো হবে।

বুস্টার ডোজ দেবে জার্মানি : আগামী সেপ্টেম্বর থেকে করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু করবে জার্মানি। এ সময়ে ১২ থেকে ১৭ বছর বয়সীরাও যাতে এই প্রতিষেধক পায় তার সুযোগ করে দেওয়া হবে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জ্যা স্পান ও তাঁর ১৬ জন সহকর্মীর বৈঠকের পর তাঁরা এ বিষয়ে সম্মত হন। এ সময় তাঁরা বয়স্ক ও যাঁরা ঝুঁকিতে রয়েছেন তাঁদের অবশ্যই বুস্টার ডোজ নেওয়া উচিত বলে মত প্রকাশ করেন।

মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক নথিতে বলা হয়েছে, যারা অ্যাস্ট্রাজেনকার দুই ডোজ কিংবা জনসন অ্যান্ড জনসনের একটি ডোজ নিয়েছে তারাও বুস্টার ডোজ নিতে পারবে। স্বাস্থ্যমন্ত্রী ও সহকর্মীদের বৈঠকে ১২ কিংবা তার বেশি বয়সীদের জন্য টিকা পাওয়া সহজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্র : বিবিসি, এএফপি।