kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

ট্যাংকারে হামলা : যুক্তরাজ্যে ইরানি রাষ্ট্রদূতকে তলব

কালের কণ্ঠ ডেস্ক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরব সাগরে ইসরায়েলি তেলের ট্যাংকারে হামলার পেছনে ইরান জড়িত রয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ইরান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে উল্লেখ করে এর পাল্টা জবাব দেওয়া হবে বলে অঙ্গীকার করেছে দেশ দুটি। লন্ডনে ইরানি রাষ্ট্রদূত মহসেন বাহারবেন্দকে তলব করেছে যুক্তরাজ্য।

এমভি মার্সার স্ট্রিট নামের ট্যাংকারটি গত বৃহস্পতিবার ওমানের উপকূলে হামলার শিকার হয়। এতে জাহাজের দুজন ক্রু নিহত হন, যাঁদের একজন যুক্তরাজ্যের ও অন্যজন রোমানিয়ার নাগরিক।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এই হামলায় ইরান এক বা একের অধিক ড্রোন ব্যবহার করেছে। তিনি এই হামলাকে পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরানকে এসব হামলা অবশ্যই বন্ধ করতে হবে। জাহাজ চলাচলে সুযোগ দিতে হবে। গতকাল সোমবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাষ্ট্রদূত মহসেনকে জানিয়ে দেওয়া হয়েছে যে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা ঝুঁকির মুখে পড়ে এমন কার্যকলাপ ইরানকে অবিলম্বে বন্ধ করতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হুমকি দিয়ে বলেছেন, এই হামলার পেছনে যে ইরান দায়ী এ ব্যাপারে তারা নিশ্চিত এবং এর জুতসই পাল্টা জবাব আসছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত বলেছেন, এই হামলার জন্য যে তাদের চিরশত্রু ইরান দায়ী তেমন ‘প্রমাণ’ রয়েছে।

এসব অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে হামলার অভিযোগ করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েলের ইহুদিবাদী শাসনব্যবস্থা এক ধরনের নিরাপত্তাহীনতা, সন্ত্রাস ও সহিংসতা তৈরি করেছে। তবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অভিযোগের কোনো জবাব এখনো দেশটি দেয়নি। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা