kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

মুহিউদ্দিনের সরকারের বিরুদ্ধে একসঙ্গে মাহাথির-আনোয়ার

কালের কণ্ঠ ডেস্ক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মুহিউদ্দিনের সরকারের বিরুদ্ধে একসঙ্গে মাহাথির-আনোয়ার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে গতকাল কুয়ালালামপুরে সরকারবিরোধী মিছিল। ছবি : এএফপি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ৯৬ বছর বয়সী মাহাথির মোহাম্মদ এবং সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে দেশটির সরকারবিরোধী আন্দোলনে একসঙ্গে দেখা গেছে। রাজনৈতিক ঘটনাপ্রবাহে পরস্পর বৈরী ও আলোচিত এই দুই নেতা ২০১৮ সালে নির্বাচনের আগে প্রথম হাত মিলিয়েছিলেন। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের সরকারের বিরুদ্ধে পার্লামেন্ট অভিমুখী বিক্ষোভে গতকাল সোমবার তাঁদের আবারও একসঙ্গে দেখা গেল।

করোনাভাইরাসের সংক্রমণের অজুহাতে পার্লামেন্ট বন্ধ করে দেওয়ার  প্রতিবাদে গতকাল এই বিক্ষোভ হয়। বেশ কয়েকটি গোষ্ঠী সমর্থন তুলে নেওয়ায় সংকটে রয়েছে মুহিউদ্দিনের নেতৃত্বাধীন সরকার। মাহাথির, আনোয়ারসহ সরকারবিরোধীদের অভিযোগ, আস্থাভোটে হেরে যাওয়ার ভয়ে সরকার পার্লামেন্ট বন্ধ করে দিয়েছে।

করোনা সংক্রমণের অজুহাতে জরুরি অবস্থা জারি করে রাজনৈতিক কার্যক্রম বন্ধ রেখেছিল মুহিউদ্দিনের সরকার। রবিবার জরুরি অবস্থা তুলে নেওয়া হয়। এর মধ্যে গত সপ্তাহে চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন বসে, কিন্তু কয়েকজন আইন প্রণেতা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, এমন কারণ দেখিয়ে গতকাল অধিবেশনের শেষ দিনেই পার্লামেন্ট বন্ধ করে দেওয়া হয়। এর পরই বিরোধীরা বিক্ষোভ করতে থাকেন।

বিক্ষোভে আনোয়ার ইব্রাহিম বলেন, এই সরকার ‘বৈধতা হারিয়েছে’ এবং সরকারের কাছে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা নেই। মাহাথির মোহাম্মদ বলেন, ‘মানুষ যখন সরকারকে সমালোচনা করছে তখন মুহিউদদ্দিন পদত্যাগ করতে অস্বীকার করছেন এবং নির্লজ্জভাবে টিকে রয়েছেন।’

সাবেক প্রধানমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রীর দিকে বর্তমান পার্লামেন্টের ১০০ জন আইন প্রণেতার সমর্থন রয়েছে। যদিও গত বছর জোট সরকার টিকিয়ে রাখতে ব্যর্থ হয়েছিলেন এই দুই নেতা।

মালয়েশিয়ার রাজনীতিতে আনোয়ার ইব্রাহিমকে সবচেয়ে বেশি হেনস্তা করেছেন যিনি, তাঁর নাম মাহাথির মোহাম্মদ। সে কারণে ২০১৮ সালে তাঁরা যখন নাজিব রাজ্জাকের সরকারের বিরুদ্ধে রাজনৈতিক জোট গঠন করেন তখন তা বেশ আলোচনার জন্ম দিয়েছিল।

মালয়েশিয়ার রাজনীতিতে মাহাথির মেহাম্মদ যুগের শুরু হয়েছিল ১৯৮১ সালে, শেষ হয়েছিল ২০১৩ সালে পদত্যাগের মধ্য দিয়ে। এ সময়ের মধ্যে ১৯৯৩ সালে আনোয়ার ইব্রাহিমকে উপপ্রধানমন্ত্রী নিয়োগ করেন তিনি, কিন্তু ১৯৯৮ সালের দিকে সমকামিতা, যৌন নির্যাতন ও দুর্নীতির অভিযোগ এনে আনোয়ারকে পদ থেকে বরখাস্ত করা হয়। প্রথমে ছয় বছর এবং পরে আরো ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাঁকে।

মাহাথির যুগ শেষ হওয়ার বহু পরে ২০১২ সালে আদালত একবার আনোয়ার ইব্রাহিমকে নির্দোষ ঘোষণা করেছিলেন। উত্থান-পতনের মধ্যেই তিনি দেশটির প্রধান বিরোধী নেতায় পরিণত হন, কিন্তু সে সময় নতুন করে সাবেক  প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রোষানলে পড়েছিলেন তিনি। 

রাজনৈতিক জীবনে চড়াই-উতরাইয়ের মধ্যে ২০১৮ সালে নাটকীয়ভাবে মাহাথিরের সঙ্গে হাত মেলান আনোয়ার। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা