kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

তিন শহরে তালেবান ঠেকাতে কমান্ডো-বিমান হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের তিনটি গুরুত্বপূর্ণ বড় শহর তালেবানের দখলে যাওয়া ঠেকাতে মোতায়েন করা হয়েছে কয়েক শ কমান্ডো। সেই সঙ্গে চলছে বিমান হামলা। সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের অব্যাহত লড়াইয়ের মধ্যে দেশের বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী ও রাজনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট আশরাফ গনি।

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার তালেবানের অন্যতম শক্ত ঘাঁটি ছিল। এর দখল ফিরে পেতে মরিয়া তালেবান শহরের বিমানবন্দর লক্ষ্য করে হামলা চালায়। এ বিমানবন্দর থেকে তালেবানবিরোধী বিমান হামলাগুলো চালানো হচ্ছে বলে এখানে রকেট ছোড়া হয়েছে, এমনটা জানিয়েছেন ওই গোষ্ঠীর মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

এদিকে পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের রাজধানী শহর হেরাতে তালেবানের দখল ঠেকাতে কয়েক শ কমান্ডো মোতায়েন করা হয়েছে। নগরীর উপকণ্ঠে তালেবানের অবস্থান লক্ষ্য করে গত শনিবার রাতভর বিমান হামলা চালানো হয়। লড়াইয়ে প্রায় ১০০ তালেবানের মৃত্যু হয়েছে বলে জানান হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র জাইলানি ফরহাদ।

সরকারি বাহিনী ও তালেবানের লড়াই চলছে হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহকে ঘিরেও। প্রাদেশিক কাউন্সিলের আতাউল্লাহ আফগান লস্কর গাহে তালেবান প্রতিরোধে বিশেষ বাহিনী মোতায়েন করার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের প্রতি।

এদিকে তালেবানের সঙ্গে বোঝাপড়ার স্বার্থে আফগান সরকার দেশের অন্য গোষ্ঠীগুলোর সঙ্গে এখনো ঐকমত্যে পৌঁছতে পারেনি, এমন অভিযোগ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে দেশের রাজনীতিক ও অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট গনি। গত শনিবারের ওই বৈঠকে তিনি দেশের নাজুক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম খামা প্রেস। বৈঠকে অংশ নেওয়া সব পক্ষ বেশ কয়েকটি বিষয়ে একমত হয়েছে। এর মধ্যে অন্যতম হলো, দেশে চলমান লড়াইয়ের ইতি টানা এবং দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা। সূত্র : জিনিউজ, এএফপি।



সাতদিনের সেরা