kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

আফগানিস্তানে তিন শহর নিয়ন্ত্রণে তীব্র লড়াই

বিমান হামলায় ২১ তালেবান নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের দক্ষিণ ও পশ্চিমের তিনটি বড় শহর দখলে নেওয়ার চেষ্টায় সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চালাচ্ছে তালেবান। হেরাত, লস্কর গাহ ও কান্দাহারকে কেন্দ্র করে এসব লড়াই চলছে।

গত ১ মে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হতে না হতেই দেশের গ্রামীণ অঞ্চলগুলো দখলে নিতে শুরু করে তালেবান। গ্রামাঞ্চলে অগ্রগতির মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ তিনটি শহরের নিয়ন্ত্রণ পেতে লড়াই শুরু করেছে তারা।

কান্দাহারের এক পার্লামেন্ট সদস্য জানান, তালেবান কান্দাহারকে একটি প্রধান কেন্দ্র হিসেবে বিবেচনা করছে। তারা শহরটিকে তাদের অস্থায়ী রাজধানী বানাতে চায়। কান্দাহারের পতন হলে ওই অঞ্চলের পাঁচ থেকে ছয়টি প্রদেশ সরকারের হাতছাড়া হয়ে যাবে বলে জানান তিনি।

এ ছাড়া অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতের দক্ষিণে তালেবান যোদ্ধারা প্রবেশ করায় সরকারি বাহিনীর সঙ্গে লড়াই তীব্র হয়ে উঠেছে। শহরের পাঁচ জায়গায় লড়াইয়ের খবর পাওয়া গেছে। আফগান বাহিনীর সমর্থনে সেখানে যুক্তরাষ্ট্র এখনো বিমান হামলা চালাচ্ছে। ফলে শহরটির বিমানবন্দরের আশপাশের এলাকাটি ফের নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে সরকারি বাহিনী। গত শুক্রবার এই বিমানবন্দরের কাছেই জাতিসংঘের একটি কম্পাউন্ডের বাইরে এক রক্ষী নিহত হন।

দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহে গত শুক্রবার দিবাগত রাতে বিদ্রোহীদের অগ্রসর হওয়ার চেষ্টা সরকারি বাহিনী রুখে দেওয়ার পর তারা এখনো শহরটির কেন্দ্রস্থল থেকে দুই কিলোমিটারের মধ্যে অবস্থান করছে। তালেবানের বেশ ক্ষয়ক্ষতি হয়েছে বলে আফগান বাহিনীর কমান্ডার দাবি করেছেন।

মানবিক ত্রাণ সংস্থাগুলো সতর্ক করে বলেছে, তালেবান তাদের আক্রমণ অব্যাহত রাখায় আসছে মাসগুলোতে দেশটিতে গুরুতর মানবিক সংকট দেখা দিতে পারে; এই মহামারি পরিস্থিতিতে ত্রাণশিবিরগুলোতে ধারণক্ষমতার অতিরিক্ত বাস্তুচ্যুত লোকজন আশ্রয় নিলে খাদ্য, পানি, চিকিৎসাসহ সব ধরনের পরিষেবা অপ্রতুল হয়ে উঠবে বলে সতর্ক করেছে তারা।

২১ তালেবান নিহত : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জজ্জান প্রদেশে গত শুক্রবার তালেবানকে লক্ষ্য করে চালানো সরকারি বাহিনীর হামলায় ২১ জনের মৃত্যুর হয়েছে।

একই দিন খোস্ত প্রদেশের ইয়াকুবি জেলায় জাতীয় পতাকা দিবসের এক অনুষ্ঠানে তালেবানের হামলায় দুজন সাধারণ মানুষের প্রাণ যায়, আহত হয় ৩০ জনের বেশি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বিবিসি রয়টার্স।



সাতদিনের সেরা