kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

সাইলো নির্মাণ নিয়ে চীনকে মার্কিন হুঁশিয়ারি

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরমাণু ক্ষেপণাস্ত্র উেক্ষপণে নির্মিত ভূগর্ভস্থ অস্ত্রাগার (সাইলো) নির্মাণকে কেন্দ্র করে চীনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। চীনের অস্ত্রাগার সমৃদ্ধকরণের যে বিবরণ ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টরা (এফএএস) দিয়েছেন, তার ওপর ভিত্তি করেই যুক্তরাষ্ট্র এ হুঁশিয়ারি জানিয়েছে।

এফএএসের গবেষকরা চীনে যে সাইলো নির্মাণের খোঁজ পেয়েছেন, সেই সাইলোতে প্রায় ২৫০টি পরমাণু ক্ষেপণাস্ত্র উেক্ষপণের জন্য প্রস্তুত রাখার ব্যবস্থা হচ্ছে বলে দাবি করেছেন তাঁরা। বিজ্ঞানীরা স্যাটেলাইট থেকে পাওয়া ছবি ব্যবহার করে চীনের পশ্চিমাঞ্চলে নতুন সাইলো নির্মাণের খোঁজ পেয়েছেন।

গত সপ্তাহে নিউ ইয়র্ক টাইমস এফএএসের একটি প্রতিবেদন ছাপে। গত বুধবার সেই প্রতিবেদনটি টুইটারে পোস্ট করে যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক কমান্ড। যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক কমান্ড দেশের পরমাণু অস্ত্রাগারগুলোর তত্ত্বাবধান করে থাকে। তারা টুইটারে বলে, ‘আমরা ক্রমবর্ধমান যে হুমকির কথা বলে আসছি এবং তারা এত দিন ধরে যা গোপন করে রাখছিল, তা জনগণের কাছে উন্মুক্ত হয়ে গেছে।’

এ গ্রীষ্মে এফএএসের প্রকাশিত প্রতিবেদনে চীনের শিনচিয়াংয়ে দ্বিতীয় সাইলোর খোঁজ পাওয়ার কথা জানানো হয়। গত জুনে ক্যালিফোর্নিয়ার জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজ চীনের গানসু প্রদেশে আরেকটি সাইলো নির্মাণের খোঁজ পেয়েছে। তবে প্রকাশিত এসব প্রতিবেদনের প্রত্যুত্তরে চীন এখনো কোনো মন্তব্য করেনি।

গত কয়েক দশকের তুলনায় বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের পারস্পরিক সম্পর্ক আরো খারাপের দিকে গেছে। এর মধ্যে এফএএসের প্রতিবেদনগুলো অনেকটা আগুনে ঘি ঢেলে দেওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি করেছে। বিভিন্ন ইস্যু যেমন—বাণিজ্য, প্রযুক্তি, সাইবার নিরাপত্তা, মানবাধিকার এবং চীনের বর্তমান প্রেসিডেন্ট শি চিনপিংয়ের কঠোর পররাষ্ট্রনীতির কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি পাচ্ছে। চীনের ক্রমবর্ধমান পারমাণবিক শক্তি যুক্তরাষ্ট্রের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

তবে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকের মতে, যুক্তরাষ্ট্রের সংস্থা ও গণমাধ্যমগুলো চীনের ওপর চাপ বাড়াতেই এসব প্রতিবেদনে জোর দিচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা