kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

ডেল্টায় পর্যুদস্ত এশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেল্টায় পর্যুদস্ত এশিয়া

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার ছোবলে এশিয়ার বহু দেশ পর্যুদস্ত হয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে চীন, জাপান, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও ফিলিপাইনে বাড়ানো হয়েছে কড়াকড়ি। কোথাও কোথাও পরিস্থিতি এতই জটিল আকার ধারণ করেছে যে হাসপাতালে শয্যা মিলছে না।

এদিকে ডেল্টা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় বিধি-নিষেধ পুনর্বহাল করেছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সিঙ্গাপুরের মতো বিপুল টিকাদানকারী দেশও।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০ জুলাই চীনের নানজিং বিমানবন্দরের ৯ জন পরিচ্ছন্নতাকর্মীর দেহে শনাক্ত হয় ডেল্টা ধরন। গতকাল পর্যন্ত দেশটির পাঁচটি প্রদেশের প্রায় ২০০ জনের শরীরে ভাইরাসটির অস্তিত্ব মিলেছে। বলা হচ্ছে, উহানে করোনা প্রাদুর্ভাবের পর সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতিতে পড়েছে চীন। সংক্রমণ ঠেকাতে আগামী ১১ আগস্ট পর্যন্ত নানজিং বিমানবন্দরের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, নানজিং শহরের ৯৩ লাখ বাসিন্দারই করোনা পরীক্ষা করা হবে।

স্থানীয় এক স্বাস্থ্যকর্মী বলেন, গত ১০ জুলাই রাশিয়া থেকে আসা একটি ফ্লাইট পরিষ্কার করতে গিয়ে একজন করোনা আক্রান্ত হয়। তার মাধ্যমে অন্যরাও সংক্রমিত হয়েছে। ওই পরিচ্ছন্নতাকর্মী স্বাস্থ্যবিধি যথাযথভাবে পরিপালন করেননি।

জাপানের টোকিওতে অলিম্পিক চলার মধ্যেই সংক্রমণের ঘটনা আরো বেড়েছে। ওই গেমসে গতকাল ২৭ জনের শরীরে করোনা ধরা পড়েছে। বৃহস্পতিবারর প্রথমবারের মতো এক দিনে শনাক্ত সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে টোকিওতে চলমান জরুরি অবস্থা ওসাকা শহরেও আরোপ করা হয়েছে।

অস্ট্রেলিয়ার সিডনিতে পাঁচ সপ্তাহের বর্ধিত লকডাউন কার্যকরে আগামী সোমবার থেকে সেনাবাহিনীর ৩০০ সদস্য মোতায়েন করা হচ্ছে। তারা বিধি-নিষেধ কার্যকরে পুলিশকে সহায়তা করবে।

ভারতে তিন সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ৪৪ হাজার শনাক্ত হয়েছে গতকাল শুক্রবার। এটিকে সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্যবিধি শিথিলে ঝুঁকি বাড়বে : সবার টিকা নিশ্চিত হওয়ার আগেই স্বাস্থ্যবিধি মানা বন্ধ করলে করোনাঝুঁকি বাড়বে বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। গবেষকরা বলছেন, ইউরোপে ৬০ শতাংশ মানুষ অন্তত টিকার এক ডোজ পেয়েছে। এরই মধ্যে স্বাস্থ্যবিধি নিয়ে অনেকের মধ্যে গাছাড়া ভাব দেখা দিয়েছে, কিন্তু সবার টিকা গ্রহণ সম্পন্ন না হওয়া পর্যন্ত টিকা গ্রহণের আগের বিধি-নিষেধ পালন করা উচিত। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা