kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

বাড়ছে সংক্রমণ

যুক্তরাষ্ট্রে টিকা নিলেও মাস্ক পরার নির্দেশনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে টিকা নিলেও মাস্ক পরার নির্দেশনা

টিকাদান কর্মসূচির মাধ্যমে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় মাস দুয়েক আগে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়। তবে মার্কিন মুলুকের যেসব এলাকায় নতুন করে সংক্রমণে উল্লম্ফন ঘটেছে, সেসব এলাকার বাসিন্দাদের টিকা গ্রহণের পরও মাস্ক পরার নির্দেশনা এসেছে। মূলত করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার আগ্রাসনের কারণে মঙ্গলবার এই নির্দেশনা দিতে বাধ্য হয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। ওয়াশিংটনে সংক্রমণ বাড়ায় হোয়াইট হাউসের সব কর্মীকে একই নির্দেশনা দেওয়া হয়েছে। সিডিসি বলছে, চার দেয়ালের মধ্যে থাকলেও যেখানে একাধিক মানুষকে অবস্থান করতে হয়, সেখানে মাস্ক পরতে হবে।

গত মে মাসে সিডিসির তরফে জানানো হয়, টিকা নেওয়া ব্যক্তিদের মাস্ক পরার দরকার নেই। পরিবর্তিত পরিস্থিতিতে সংস্থাটি এখন বলছে, টিকাপ্রাপ্ত ও টিকা না নেওয়া—সবার জন্যই মাস্ক পরার নতুন নির্দেশনা প্রযোজ্য হবে।

গত মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, ‘ডেল্টা ধরনটি প্রতিদিনই আমাদের কৌশলকে পরাজিত করে চলেছে। করোনাভাইরাসের এই ধরনটি অন্য ধরনগুলোর চেয়ে ভিন্ন আচরণ করছে। এ কারণে দুর্ভাগ্যজনকভাবে আমাদের নির্দেশনাগুলো হালনাগাদ করতে হচ্ছে।’

আন্তর্জাতিক সহায়তা চায় মিয়ানমার

এদিকে মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম গতকাল জানিয়েছে, দেশটির জান্তা সরকার কভিড মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা চেয়েছে। বর্তমান সরকারপ্রধান মিন অং হ্লাইং আন্তর্জাতিক সম্প্রদায়কে বলেছেন, কভিড মোকাবেলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর তহবিল থেকে অর্থপ্রাপ্তির চেষ্টা করছে তাঁর সরকার। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা