kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

জয়শঙ্করের সঙ্গে বৈঠক শেষে ব্লিনকেন

ভারত-যুক্তরাষ্ট্র একসঙ্গে নতুন বিশ্ব গড়বে

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত-যুক্তরাষ্ট্র একসঙ্গে নতুন বিশ্ব গড়বে

ভারত ও যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডই একবিংশ শতককে গড়ে তুলতে ভূমিকা রাখবে এবং এ জন্য দুই দেশের সম্পর্ক জোরদার করা জরুরি—এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

দুই দিনের ভারতের সফরের দ্বিতীয় দিন গতকাল বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন মার্কিন শীর্ষ কূটনীতিক ব্লিনকেন। বৈঠকে বিস্তৃত আলোচনা হয় দুই পক্ষের মধ্যে। বৈঠকে অন্যতম আলোচ্য বিষয়ের মধ্যে ছিল আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির ক্রমে অবনতি, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অংশগ্রহণ বৃদ্ধি, করোনাভাইরাস মহামারি মোকাবেলা জোরদার করা।

ব্লিনকেনের মতে, ভারত ও যুক্তরাষ্ট্র বর্তমান বিশ্বের শীর্ষ দুই গণতান্ত্রিক রাষ্ট্র। দুই দেশই বৈচিত্র্যে ভরপুর এবং সেই বৈচিত্র্যই জাতীয় শক্তিকে জোরদারে জ্বালানির ভূমিকা রাখছে বলে মনে করেন তিনি। বৈঠক শেষে এসব মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া জয়শঙ্কর বলেন, এমন এক সময়ে ভারত-যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের বৈঠক হলো, যখন বৈশ্বিক ও আঞ্চলিক অনেক গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ কার্যকরভাবে মোকাবেলা করা জরুরি হয়ে পড়েছে। তিনি আরো বলেন, দুই দেশের সম্পর্ক এমন এক পর্যায়ে উন্নীত হয়েছে, যে পর্যায়ের সম্পর্ক অনেক বড় বড় সংকট মোকাবেলায় তাঁদের সক্ষম করেছে। সার্বিকভাবে ব্লিনকেনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে জানিতে পরবর্তী সময়ে টুইটও করেন ভারতের এই শীর্ষ কূটনীতিক।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



সাতদিনের সেরা