kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

গাজায় সাম্প্রতিক সংঘাতে যুদ্ধাপরাধ হয়েছে

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজায় সাম্প্রতিক সংঘাতে যুদ্ধাপরাধ হয়েছে

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত মে মাসে গাজা সংঘাতের সময় ইসরায়েলের সামরিক বাহিনী এবং ফিলিস্তিনি যোদ্ধারা যে পাল্টাপাল্টি হামলা চালিয়েছে, এর মাধ্যমে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে প্রতীয়মান।

এক তদন্তের পর মানবাধিকার সংস্থাটি বলছে, ইসরায়েলি সামরিক বাহিনীর তিনটি বিমান হামলায় যে ৬২ জন বেসামরিক নাগরিকের প্রাণহানি হয়েছে তার আশপাশে কোথাও সামরিক লক্ষ্য খুঁজে পাওয়া যায়নি। ইসরায়েলি সেনাবাহিনী যদিও বলেছে, গাজায় তারা শুধু সামরিক লক্ষ্যবস্তুতেই হামলা চালিয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ফিলিস্তিনিরা ইসরায়েলকে লক্ষ্য করেও চার হাজার ৩০০টি রকেট ছুড়েছে, যা বেসামরিক নাগরিকদের ওপর নির্বিচার হামলাতেই পরিণত হয়েছে। ১১ দিনের লড়াইয়ে গাজায় কমপক্ষে ২৬০ জন এবং ইসরায়েলে ১৩ জন নিহত হয়।

জাতিসংঘ জানিয়েছে, গাজায় নিহতদের মধ্যে কমপক্ষে ১২৯ জন বেসামরিক নাগরিক ছিল। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ২০০ জন জঙ্গি ছিল। তবে গাজার নিয়ন্ত্রণে থাকা হামাস বলেছে যে তাদের ৮০ জন যোদ্ধা নিহত হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের তদন্তে ইসরায়েলের চালানো তিনটি হামলার ওপরই গুরুত্ব দেওয়া হয়েছে। সংস্থাটি বলছে, ওই হামলাতেই সবচেয়ে বেশি বেসামরিক নাগরিক নিহতের ঘটনা ঘটে। বেইত হানুন, শাতি শরণার্থী শিবির, গাজা সিটিতে এ তিনটি হামলা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘তিনটি ঘটনাস্থলের কোনোটির আশপাশেই স্পষ্টত কোনো সামরিক লক্ষ্যবস্তু ছিল না’ এবং ‘যে হামলা নির্দিষ্ট কোনো সামরিক লক্ষ্যবস্তুকে উদ্দেশ্য করে করা হয় না, তা বেআইনি।’

প্রতিবেদনে ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্রকে উল্লেখ করে বলা হয়, ‘তারা বিশেষভাবে সামরিক লক্ষ্যবস্তু লক্ষ্য করেই হামলা চালিয়েছিল’ এবং ‘সংঘাতে জড়িত নয়, এমন ব্যক্তিদের ক্ষতি কমাতে সম্মিলিত প্রচেষ্টাও করেছিল তারা।’

এক ফিলিস্তিনি নিহত : ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে মানবাধিকার গোষ্ঠীগুলোর নানা আলোচনার মধ্যে আরেক ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর গুলিতে শাদি ওমর লতফি সালিম (৪১) নামের এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের বেইতা গ্রামে গত মঙ্গলবার রাতে এই ঘটনা ঘটেছে। ফিলিস্তিনের স্বস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা