kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

সোনিয়া-মমতা বৈঠক ‘ইতিবাচক’

বিজেপি তাড়াতে হলে লড়তে হবে একসঙ্গে

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিজেপি তাড়াতে হলে লড়তে হবে একসঙ্গে

ভারতে পরবর্তী লোকসভা নির্বাচনের বাকি এখনো বছরতিনেক। তবে এখন থেকেই বিজেপিবিরোধী জোটের প্রস্তুতি শুরু করতে হবে বলে বার্তা দিয়ে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ সেরে বেরিয়েও একই বার্তা দিলেন তৃণমূল নেত্রী।

গতকাল মমতা বলেন, ‘বিজেপিকে হারাতে সবাইকে একজোট হয়ে লড়তে হবে। আমি একা কিছু করতে পারব না। আমি লিডার নই, আমিও ক্যাডার। আমি স্ট্রিট ফাইটার। একসঙ্গে লড়াই করতে হবে সবাইকে।’

সোনিয়ার সঙ্গে বৈঠকে বিরোধী ঐক্য এবং পেগাসাস নিয়ে কথা হয়েছে বলে জানান মমতা। তিনি বলেন, ‘বিরোধী ঐক্য, পেগাসাস এবং কভিড নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক ইতিবাচক হয়েছে।’ ২০২৪-এ বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে আশা জোগাতে ‘হোপ টোয়েন্টি ফোর’ বার্তাও দেন মমতা।

গত সোমবার পাঁচ দিনের দিল্লি সফরে বেরিয়ে পড়েন মমতা। গতকাল বুধবার বিকেলে রাজধানীর ১০ নম্বর জনপথে সোনিয়ার বাসভবনে পৌঁছান তৃণমূল নেত্রী। বিকেল সাড়ে ৪টায় দুজনের বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও।

সোনিয়ার সঙ্গে সাক্ষাতের আগে গত মঙ্গলবার প্রবীণ কংগ্রেস নেতা কমল এবং আনন্দ শর্মার সঙ্গেও দফায় দফায় কথা হয় মমতার।

বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় আসার পর গতকালই প্রথম সোনিয়ার সঙ্গে মুখোমুখি হলেন মমতা। তা নিয়ে কয়েক দিন ধরেই দুই পক্ষের মধ্যে তৎপরতা চোখে পড়ছিল। এমনকি এই বৈঠকেই ২০২১-এর বিজেপিবিরোধী জোটে মৌখিক সিলমোহর পড়ে যেতে পারে বলে শোনা যাচ্ছিল, কিন্তু প্রদেশ কংগ্রেস নেতাদের সঙ্গে মমতার সমীকরণ আলোচনার পথে বাধা হয়ে দাঁড়াবে কি না, সেই আশঙ্কাও ছিল। তাই কমলের সঙ্গে মমতার সাক্ষাতের পর আশার আলো দেখেছিল বিজেপিবিরোধী শিবির।

গতকাল দিল্লিতে তৃণমূলের পার্লামেন্ট সদস্যদের (এমপি) সঙ্গেও বৈঠক করেন মমতা। বৈঠক শেষে তৃণমূল সাংসদ কল্যাণ  বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়কে আমরা প্রধানমন্ত্রী পদে দেখতে চাই। দলের সংসদীয় কমিটির বৈঠকে আমরা সব সাংসদ মিলে সেই প্রস্তাবই দিয়েছি। আমরা তাঁর নেতৃত্বেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করে নরেন্দ্র মোদি সরকারকে উত্খাত করতে চাই।’ সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা