kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

পিছিয়ে যাচ্ছে সিএএ প্রণয়ন

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) আইন তৈরি হয়েছে দেড় বছর আগে, কিন্তু সেই সংক্রান্ত নিয়ম-নীতি এখনো ঠিক হয়নি। এর জন্য আরো ছয় মাস সময় প্রয়োজন। নিয়ম-নীতি ঠিক হলে তবেই দেশজুড়ে সিএএ চালু হবে। গতকাল মঙ্গলবার পার্লামেন্টে এই তথ্য জানায় ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিতর্কিত সিএএ নিয়ে সরকারের বিরুদ্ধে দুই বছর ধরে প্রতিবাদ, বিক্ষোভ চলে আসছে গোটা দেশে। সেই আইন প্রণয়ন পিছিয়ে যাওয়ার তথ্য জানাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৯ সালের ১২ ডিসেম্বর সিএএর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২০ সালের জানুয়ারিতে তা আইনে পরিণত হয়।  দেড় বছর পরও নিয়ম-নীতি ঠিক না হওয়ার কোনো ব্যাখ্যা দেয়নি কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই শুধু বলেন, ‘এই আইনের নিয়ম-নীতি ঠিক করার জন্য লোকসভা এবং রাজ্যসভার কমিটির কাছে ২০২২ সালের ৯ জানুয়ারি পর্যন্ত সময় চাওয়া হয়েছে।’

প্রতিবেশী দেশগুলো থেকে ঢোকা অমুসলিম সংখ্যালঘু নাগরিকদের নাগরিকত্ব দিতে সিএএ চালু করে ভারত। তাতে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে প্রবেশ করা হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি এবং খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তার জন্য নিজের এবং মা-বাবার জন্মের প্রমাণপত্র দিতে হবে। কোনো কারণে তা না দিতে পারলে ভারতে ছয় বছর বসবাসের পর নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবে তারা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা