kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

আফগানিস্তানে ‘সমঝোতায় নিষ্পত্তি’ চায় ন্যাটো

৪৬ আফগান সেনা পাকিস্তানে

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানবিরোধী বিমান হামলায় আফগানিস্তান যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেও মার্কিন পক্ষ সমঝোতার মাধ্যমে সংকট নিষ্পত্তির কথা বলছে। সরকার ও তালেবানের সহিংসতা যে দেশটিতে ‘গভীর নিরাপত্তা সংকট’ তৈরি করেছে, সেটা স্বীকার করে নিয়েই সমঝোতার ওপর গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের অন্যতম সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) মহাসচিব জেন্স স্টোল্টেনবার্গ গতকাল মঙ্গলবার এক টুইটে বলেন, ‘আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি গভীর সংকটে এবং এ অবস্থা থেকে উত্তরণে সমঝোতার মাধ্যমে নিষ্পত্তিতে পৌঁছানো দরকার।’ টুইটে তিনি আরো বলেন, আফগানিস্তানে ন্যাটোর সহায়তা অব্যাহত থাকবে। দেশটিতে অর্থ সহায়তা, বেসামরিক উপস্থিতি এবং সেখানকার সেনাদের দেশের বাইরে প্রশিক্ষণ প্রদান—এসব সহায়তার অন্তর্ভুক্ত থাকবে।

গত ১ মে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করে যুক্তরাষ্ট্র। আগামী ৩১ আগস্টের মধ্যে এ প্রক্রিয়া শেষ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হলেও আফগানিস্তানে শান্তির দেখা নেই। উল্টো বেড়েছে তালেবানের দৌরাত্ম্য। আফগানিস্তানের ৮৫ শতাংশের বেশি এলাকা তাদের দখলে। অনেক জায়গায় পিছু হটছেন সরকারি সেনারা। সীমান্ত এলাকাগুলোয় সরকারি সেনাদের পাকিস্তানে চলে যাওয়ার ঘটনাও ঘটছে। গত রবিবারও এ ধরনের ঘটনা ঘটেছে বলে জানায় পাকিস্তান। গত সোমবার পাকিস্তান সরকার জানায়, রবিবার আফগানিস্তান সেনাবাহিনীর পাঁচ কর্মকর্তাসহ মোট ৪৬ জন পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। আফগান সরকার অবশ্য এ খবর অস্বীকার করেছে। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা