kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

ডেল্টায় কাবু সুইডেন

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুইডেনে যাঁরা টিকার দুই ডোজই নিয়েছেন, তাঁদের মধ্যে প্রায় সাড়ে তিন হাজার মানুষ করোনার ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গত সপ্তাহের এক জরিপে এই চিত্র উঠে এসেছে।

এদিকে ইউরোপের প্রায় ২০টি দেশসহ সুইডেনের বড় ছয়টি জেলায় করোনার সংক্রমণ বাড়ছে, যাকে এরই মধ্যে চতুর্থ ঢেউ হিসেবে অভিহিত করেছে সুইডেনের স্বাস্থ্য সংস্থা। দুই ডোজ টিকা নেওয়ার পরও সংক্রমণের বিষয়টি সুইডেনসহ ইউরোপের অন্যান্য দেশের স্বাস্থ্য সংস্থাগুলোকে বিশেষভাবে চিন্তিত করে তুলছে। সম্প্রতি যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, তিনি অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ টিকা নেওয়ার পরও পুনরায় করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও তাঁর উপসর্গগুলো খুবই মৃদু ছিল।

বিষয়টিকে ‘প্রত্যাশিত’ হিসেবে মন্তব্য করে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের অধ্যাপক আলী মীরা জিমি বলেন, ‘কোনো টিকাই সম্পূর্ণ সুরক্ষা দিতে পারছে না। সাধারণত একটি টিকা রোগের গুরুতর অবস্থা থেকে রক্ষা করে। টিকা নেওয়ার পরও আক্রান্তদের অনেকেই উপসর্গহীন ছিলেন।’

আঞ্চলিক এক গণমাধ্যম জানায়, স্টকহোমে সংক্রমণ বৃদ্ধির হার ভয়াবহ এবং ১৮-২৯ বছর বয়সীদের মধ্যে এই হার সবচেয়ে বেশি। ডেল্টা ভেরিয়েন্ট জুলাই মাসে সুইডেনে অধিক হারে ছড়াতে শুরু করে এবং সুইডেনের সরকারি হিসাবে আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশের বেশি ডেল্টা দ্বারা সংক্রমিত হয়েছে।



সাতদিনের সেরা