kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার পদত্যাগ

২০১৯ সালের ২৬ জুলাই ভারতের কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন বি এস ইয়েদুরাপ্পা। ঠিক দুই বছর পর একই দিনে গতকাল সোমবার তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন। রাজ্যের গভর্নর থাওয়ারচন্দ গেহলটের কাছে পদত্যাগপত্র জমা দেন ইয়েদুরাপ্পা। পদত্যাগপত্র গ্রহণ করে গভর্নর তাঁকে নতুন মুখ্যমন্ত্রী শপথ না নেওয়া পর্যন্ত কাজ করে যাওয়ার আহবান জানিয়েছেন।

দুই বছর আগে প্রবীণ বিজেপি নেতা ইয়েদুরাপ্পা যখন মুখ্যমন্ত্রী হয়েছিলেন, তখন এর বিরোধিতা করেছিল রাজ্য বিজেপির একটি অংশ। সেই বিরোধী অংশটি তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর চেষ্টা করে আসছিল। এ কারণে কর্ণাটকের রাজনীতিতে এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ইয়েদুরাপ্পার পদত্যাগের মধ্য দিয়ে সেই অনিশ্চয়তার অবসান হলো বলে মন্তব্য করেছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

ইয়েদুরাপ্পা চারবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী হয়েছিলেন, কিন্তু কখনোই মেয়াদ পূরণ করতে পারেননি।

গতকাল বিধানসভার অধিবেশনে বক্তব্য দিতে গিয়ে ইয়েদুরাপ্পা বলেন, ‘দুপুরেই পদত্যাগ করছি। অটল বিহারি বাজপেয়ী যখন প্রধানমন্ত্রী ছিলেন, তিনি আমায় কেন্দ্রের মন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেছিলেন, কিন্তু আমি কর্ণাটক ছেড়ে যেতে চাইনি। আমায় বরাবরই কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। বিশেষ করে কভিডের এই দুই বছর।’ সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা