kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

পেগাসাসকাণ্ড

ইমরানকে টার্গেট ভারতের!

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইমরানকে টার্গেট ভারতের!

বিতর্কিত পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারকারীদের মধ্যে আছে ভারত সরকার এবং তাদের টার্গেটে আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান—বিভিন্ন গণমাধ্যমে এমন প্রতিবেদন প্রকাশের পর ‘মারাত্মক উদ্বেগ’ প্রকাশ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রতিবেদনগুলোতে বলা হয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পেগাসাসের আক্রমণের শিকার হতে পারেন এমন সম্ভাব্য ব্যক্তিদের একজন। পেগাসাস প্রস্তুতকারক কম্পানি এনএসও গ্রুপের গ্রাহকদের মধ্যে কেউ ইমরান খানের ফোনে আড়ি পাতার জন্য বলে থাকতে পারেন।

এ ধরনের প্রতিবেদনের জেরে সন্দেহের তীর গিয়ে ঠেকেছে ভারতের দিকে। গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বেগ জানিয়ে এক বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে তারা বিষয়টি নিয়ে জাতিসংঘকে পঙ্খানুপুঙ্খ তদন্ত করার আহবান জানিয়েছে। তারা ইমরান খানের ফোনে আড়ি পাতার জন্য ভারতকে দায়ী করছে।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘আমরা আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি। ভারত সরকার যে নিজের দেশের মানুষসহ বিদেশিদের ওপর, বিশেষ করে ইমরান খানের ওপর আড়ি পাতছে, প্রতিবেদনগুলো তা উন্মোচন করে দিয়েছে।’

তবে ভারত গত সোমবার পেগাসাস সম্পর্কিত এসব অভিযোগ অস্বীকার করেছে। ভারতের তথ্য-প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘দেশের আইন অনুসারে অর্থ ব্যয় করে বেআইনিভাবে নজরদারি করা সম্ভব নয়।’ সূত্র : দ্য হিন্দু।



সাতদিনের সেরা