kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

তৃণমূলের সংসদীয় কমিটির প্রধান মমতা

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তৃণমূলের সংসদীয় কমিটির প্রধান মমতা

তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপারসন হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, এমন ঘোষণা দিয়েছেন দলের সংসদ সদস্য ডেরেক ওব্রায়েন। আগামী সপ্তাহে মমতা দিল্লি যাচ্ছেন। এর আগে গত শুক্রবার দলের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হলো।

এর আগে এ পদে ছিলেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়।

২০২৪ সালের লোকসভা নির্বাচন সামনে রেখে দলের এ রদবদলের মধ্য দিয়ে তৃণমূল সংসদে আরো আক্রমণাত্মক হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সংসদ সদস্য না হয়েও কোনো রাজনৈতিক দলের সংসদীয় কমিটির প্রধান হওয়ার ঘটনা খুব বেশি নেই। 

ডেরেক বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের তৃণমূলের সংসদীয় দলের চেয়ারপারসন হলেন। এটাই বাস্তব। মমতা বন্দ্যোপাধ্যায় সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি এর মধ্যেই সংসদীয় দলকে পথ দেখাচ্ছিলেন। এবারের এই নিয়োগ কৌশলগত সিদ্ধান্ত।’

রাজ্যসভার এ দলনেতা জানান, মমতাকেই তৃণমূল কংগ্রেসের সংসদীয় দলের নেত্রী করার প্রস্তাব রাখা হয়েছিল, যা তৃণমূলের সংসদীয় দলের সব সদস্যের সম্মতিতে গৃহীত হয়েছে।

সামনের দিনগুলোতে সংসদে তৃণমূল যে জোরালোভাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের বিরোধিতা করবে, বিষয়টি আগেই ধারণা করেছেন বিশ্লেষকরা। তৃণমূল সংসদ সদস্য শান্তনু সেনের কর্মকাণ্ডে এমনটাই ধারণা তাঁদের। এ প্রসঙ্গে ডেরেক বলেন, ‘মানুষ বিজেপিকে সাসপেন্ড করে দেবে। আমাদের সহকর্মী এরই মধ্যে এ সাসপেনশনের বিরুদ্ধে প্রিভিলেজ মোশন আনছেন।’ সূত্র : এই সময়।