kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

ভারতে দুই মিডিয়া কার্যালয়ে কর বিভাগের অভিযান

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মোকাবেলায় ভারত সরকারের ভূমিকার সমালোচনা করা দুটি গণমাধ্যমের কার্যালয়ে অভিযান চালিয়েছেন কর বিভাগের কর্মকর্তারা। গত বৃহস্পতিবার কর ফাঁকি ও অনিয়মের অভিযোগে টেলিভিশন চ্যানেল ভারত সমাচার ও হিন্দিভাষী দৈনিক সংবাদপত্র ভাস্করের একাধিক কার্যালয়ে এ অভিযান চালানো হয়।

এ ঘটনার নিন্দা জানিয়েছে বিরোধী আইন প্রণেতা ও মানবাধিকার সংগঠনগুলো। তারা এ অভিযানকে সংবাদপত্রের স্বাধীনতার ওপর ‘উদ্দেশ্যমূলক আঘাত’ বলে আখ্যা দেয়। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এ অভিযোগ অস্বীকার করে বলেন, ‘এ অভিযানের সঙ্গে সরকারের কোনো যোগসূত্র নেই। সংস্থাগুলো নিজেদের কাজ করছে। আমরা তাদের কর্মকাণ্ডে হস্তক্ষেপ করি না।’

ভারতের ওই দুটি গণমাধ্যম মহামারি শুরুর পর সরকারের বিভিন্ন কার্যক্রমের ঘাটতি নিয়ে খবর প্রকাশ করে আসছে। এর মধ্যে রয়েছে মহামারি মোকাবেলায় অক্সিজেন সংকট, হাসপাতালে শয্যার ঘাটতি এবং গঙ্গা নদীতে মরদেহ ভেসে আসাসহ সরকারের বিভিন্ন অব্যবস্থাপনা।

গত এপ্রিলে দৈনিক ভাস্কর বিজেপি গুজরাট শাখার প্রেসিডেন্ট জিতু ভাগানির ফোন নম্বর পত্রিকায় ছাপে। সম্প্রতি ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বেশ কয়েকজন ভারতীয় সাংবাদিকের ওপর নজরদারি নিয়েও প্রতিবেদন প্রকাশ করে গণমাধ্যমগুলো। এসব প্রতিবেদন করার কারণেই তারা সরকারের লক্ষ্যে পরিণত হয়েছে বলে অভিযোগ গণমাধ্যম দুটির। সূত্র : বিবিসি, এনডিটিভি।



সাতদিনের সেরা