kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

ডাব্লিউএইচওর তদন্ত প্রস্তাব নাকচ চীনের

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে করোনাভাইরাসের উৎপত্তিসংক্রান্ত দ্বিতীয় দফার তদন্তের প্রস্তাব নাকচ করে দিয়েছে বেইজিং। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউ) আহ্বান গতকাল শুক্রবার এককথায় নাকচ করে দিয়েছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন।

দেশটির ন্যাশনাল হেলথ কমিশনের উপমন্ত্রী জেং ইক্সিন বলেন, ‘এ ধরনের পরিকল্পনা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। বিষয়টি কাণ্ডজ্ঞানহীন তো বটেই, বিজ্ঞানবিরোধীও।’ চীনের গবেষণাগারে নিয়ম লঙ্ঘনের জেরেই বিশ্বে করোনাভাইরাস ছড়িয়েছে—ডাব্লিউএইচওর প্রস্তাবিত তদন্ত পরিকল্পনার তালিকায় বিষয়টি দেখে তিনি অবাক হয়েছেন বলে জানান।

গত জুলাইয়ের শুরুতে ডাব্লিউএইচওর প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসাস জানান, চীনেই এ ভাইরাসের উৎপত্তি কি না, সে সংক্রান্ত গবেষণায় সংক্রমণ ছড়ানোর শুরুর সময়ের পরিসংখ্যান না পাওয়া একটা বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে ইক্সিন বলেন, ‘নিরাপত্তার কারণে সব পরিসংখ্যান প্রকাশ করা যায় না। সংস্থাটির উচিত চীনের বিশেষজ্ঞদের পরামর্শকে গুরুত্ব দিয়ে দেখা এবং রাজনৈতিক হস্তক্ষেপ দূরে সরিয়ে বিজ্ঞানের নিরিখে এর বিচার করা।’

করোনা মহামারির শুরু থেকেই ভাইরাসটির উৎপত্তিস্থল নিয়ে চীনের দিকে অভিযোগের আঙুল তুলে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর একাংশ। এ বিষয়ে প্রথম দফার তদন্ত শেষ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চলতি মাসে দ্বিতীয় দফার তদন্তের প্রস্তাব পাঠানো হয়। এ তদন্তের অংশ হিসেবে উহান শহরের গবেষণাগার ও বাজার নিরীক্ষার পরিকল্পনা ছিল সংস্থাটির। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 



সাতদিনের সেরা