kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

পেগাসাসকাণ্ডে ফোন পাল্টালেন ম্যাখোঁ

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পেগাসাসকাণ্ডে ফোন পাল্টালেন ম্যাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ নিজের মুঠোফোন ও নম্বর পরিবর্তন করেছেন। ধারণা করা হচ্ছিল, তাঁর আগের মুঠোফোনটিতে ইসরায়েলের তৈরি পেগাসাস স্পাইওয়্যার আক্রমণ করেছে। এ স্পাইওয়্যারটির মাধ্যমে মুঠোফোনের মাধ্যমে আড়ি পাতা যায়। প্রেসিডেন্ট দপ্তর থেকে জানানো হয়, ম্যাখোঁ তাঁর নিরাপত্তা প্রটোকলও জোরদার করেছেন।

ফ্রান্সের স্থানীয় গণমাধ্যম ল্যা মন্ডের একটি প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টসহ আরো ১৪ জন ফরাসি মন্ত্রীর মুঠোফোনে আড়ি পাতা হচ্ছে। মরক্কো থেকে এ আড়ি পাতার কাজ করা হচ্ছে বলে প্রতিবেদনটিতে জানানো হয়। তবে মরক্কো কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করেছে। তারা জানায়, মরক্কো কোনো পেগাসাস ব্যবহার করছে না। ফ্রান্সের করা এ অভিযোগকে তারা ‘ভিত্তিহীন ও ভুল’ বলে উল্লেখ করেছে।

এ স্পাইওয়্যারটি সাধারণত আইফোন ও অ্যানড্রয়েডচালিত মুঠোফোনগুলোতে আড়ি পাতায় ব্যবহার করা হয়। এটি মুঠোফোনের সব ধরনের বার্তা, ছবি, ই-মেইল, কল রেকর্ড করতে পারে। তা ছাড়া ফোনের মাইক্রোফোন ও ক্যামেরাও নিয়ন্ত্রণ করতে পারে স্পাইওয়্যারটি।

তবে প্রেসিডেন্টের ফোনে সফটওয়্যারটি ইনস্টল করা হয়েছিল কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। পেগাসাস নামের এ সফটওয়্যারটি তৈরি করেছে এনএসও গ্রুপ। ধারণা করা হচ্ছে, এনএসও গ্রুপের গ্রাহকদের চাহিদা অনুযায়ী করা ৫০ হাজার কন্টাক্ট লিস্টে ফ্রান্সে প্রেসিডেন্টের মুঠোফোন নম্বর ছিল। কম্পানিটি ২০১৬ সাল থেকে তাদের কার্যক্রম চালাচ্ছে।

ফ্রান্সে প্রেসিডেন্ট ছাড়াও বেশ কয়েকটি দেশের নেতাদের ফোনে পেগাসাস ব্যবহার করে আড়ি পাতা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর শিকার বিশ্বনেতাদের মধ্যে রয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারাম সালিহ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

সিরিল রামাফোসা। পাকিস্তান, মিসর ও মরক্কোর বর্তমান প্রেসিডেন্টের নামও ওই তালিকায় রয়েছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা