kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

খাশোগির ঘনিষ্ঠজনদেরও নজরদারি

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার সফটওয়্যারের মাধ্যমে সৌদি বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক জামাল খাশোগির ঘনিষ্ঠজনদের নজরদারির তথ্য পাওয়া গেছে। খাশোগিকে হত্যার আগে ও পরে তাঁর স্ত্রী ও বাগদত্তার মুঠোফোনে আড়ি পাতা হয়েছিল।

পেগাসাসের মাধ্যমে আড়ি পাতার ঘটনা গতকাল সোমবার থেকে সারা বিশ্বে শোরগোল তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টসহ কয়েকটি দেশের ১৭টি গণমাধ্যম আড়ি পাতার তথ্য উদঘাটনে কাজ করতে গিয়ে ৬৭টি মুঠোফোনের তথ্য বিশ্লেষণ করে। লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফরেনসিক ল্যাবে এসব তথ্য-উপাত্ত ও নমুনা পরীক্ষা করা হয়। এতেই বের হয়ে আসে পেগাসাস নজরদারির চিত্র। অ্যামনেস্টির ফরেনসিক পরীক্ষায় দেখা যায়, খাশোগির স্ত্রী হানান এলাতার ও বাগদত্তা হেতিজে চেঙ্গিসের ফোনে আড়ি পাতা হয়। তাঁদের পাশাপাশি খাশোগি হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট দুই তুর্কি কর্মকর্তার ফোনেও আড়ি পাতা হয়।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে জামাল খাশোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর হত্যা করা হয়। এখন পর্যন্ত তাঁর মরদেহের খোঁজ পাওয়া যায়নি। বিভিন্ন তদন্তে উঠে আসে, সৌদি যুবরাজ সালমানের নির্দেশে হত্যা মিশনের ১৫ সদস্যের একটি দল তুরস্কে যায়। সূত্র : এএফপি।