kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

আস্থা ভোটে জিতলেন দিউবা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আস্থা ভোটে জিতলেন দিউবা

নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দিউবা পার্লামেন্টে গুরুত্বপূর্ণ আস্থা ভোটে জয়ী হয়েছেন। গত মে মাসে ভেঙে দেওয়া পার্লামেন্ট সুপ্রিম কোর্টের রায়ে পুনর্বহাল হওয়ার কয়েক দিনের মধ্যেই রবিবার এ ভোট অনুষ্ঠিত হয়।

নেপালের ২৭৫ আসনবিশিষ্ট পার্লামেন্টে আস্থা ভোটে জয় পাওয়ার জন্য ১৩৬ ভোট দরকার ছিল। দিউবা পেয়েছেন ১৬৫ ভোট। বিপক্ষে পড়ে ৮৩ ভোট। দিউবা এর আগে ১৯৯৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত চারবার নেপালের প্রধানমন্ত্রী ছিলেন।

আস্থা ভোটের আগে ৭৫ বছর বয়সী দিউবা বলেন, ‘অব্যাহত রাজনৈতিক সন্দেহ, অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা গণতন্ত্রকে দুর্বল করেছে। সুতরাং রাজনৈতিক স্থিতিশীলতার পথে হাঁটা আমাদের জন্য এখন গুরুত্বপূর্ণ।’

দেশটিতে কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা শেষে দিউবা গত মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। নতুন করে দায়িত্ব নেওয়ার ৩০ দিনের মধ্যে এই আস্থা ভোটের আয়োজন করতে হয়। আস্থা ভোটে হেরে গেলে তাঁকে দেশে নতুন নির্বাচন দিতে হতো।

আস্থা ভোটে জয় পাওয়ার পর পার্লামেন্টে দেওয়া বক্তব্যে দিউবা বলেন, মহামারি প্রতিরোধ করাকেই তিনি অগ্রাধিকার দেবেন। দেশটিতে এ পর্যন্ত প্রায় ছয় লাখ ৭০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯ হাজার ৫০০ জনেরও বেশি। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, দেশটি শনাক্ত রোগীর সংখ্যা কম দেখিয়েছে এবং প্রকৃত আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরো অনেক বেশি হবে। নেপালের তিন কোটি জনসংখ্যার প্রায় ৪ শতাংশ করোনাভাইরাস টিকার দুটি ডোজই পেয়েছে। ১৩ লাখেরও বেশি মানুষ টিকার প্রথম ডোজ পাওয়ার পর এখন দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছে।

মধ্যপন্থী রাজনৈতিক দল নেপালি কংগ্রেস পার্টির প্রধান দিউবা দেশটির সাবেক মাওবাদী বিদ্রোহীদের দল ও নেপালের দক্ষিণাঞ্চলের সমভূমি এলাকাগুলোর মধ্যে প্রভাবশালী একটি সংখ্যালঘু গোষ্ঠীর প্রতিনিধিত্বকারী দলের সমন্বয়ে গঠিত জোটের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করবেন।

সূত্র : রয়টার্স।