kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

জনসনের ঘোষণা

লকডাউন শিথিল হবে ১৯ জুলাই থেকেই

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, পরিকল্পনা অনুযায়ী ইংল্যান্ডে চলমান লকডাউন শিথিলের প্রক্রিয়া শুরু হবে আগামী ১৯ জুলাই। এর আগে ১২ জুলাই সর্বশেষ তথ্য বিশ্লেষণ করেই সেই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

এর আগে গত ২১ জুন থেকে লকডাউন তুলে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। কিন্তু সংক্রমণে উল্লম্ফন ঘটায় শেষ মুহূর্তে সেই সিদ্ধান্ত বাতিল করেন তিনি। একই সঙ্গে বিশেষজ্ঞ মত অনুযায়ী কড়াকড়ি ১৯ জুলাই পর্যন্ত বর্ধিত করা হয়।

গত রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, করোনার সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে। এরপর সংবাদ সম্মেলন করে জনসন জানান, লকডাউন রোডম্যাপের চূড়ান্ত পর্যায়ে মাস্ক পরার আইনি বাধ্যবাধকতা এবং সামাজিক দূরত্ব মেনে চলার নিয়ম তুলে নেওয়া হবে। গত ১৬ মাস ধরে প্রায় নিয়মিতভাবে যেসব নিষেধাজ্ঞা জারি করা ছিল, যেমন—বাড়ির মধ্যে পালনীয় ছয়টি নিয়ম এবং ওয়ার্ক-ফ্রম-হোম মানে বাড়ি থেকে কাজ করার নির্দেশনাও বিলুপ্ত করা হবে।

ডাউনিং স্ট্রিটে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে বলা হয়, স্কুল খোলা, ভ্রমণ ও সেল্ফ আইসোলেশন বিষয়ে নতুন নির্দেশনা কয়েক দিনের মধ্যে জানানো হবে। জনসন বলেছেন, মুখ ঢেকে রাখার আইনগত কোনো বাধ্যবাধকতা না থাকলেও ‘সৌজন্য’ হিসেবে জনাকীর্ণ কোনো জায়গায় গেলে তিনি নিজে মাস্ক পরিধান করবেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর যুক্তি, ইংল্যান্ডে সফল টিকা কার্যক্রমের কারণে নতুন কভিড রোগী শনাক্ত ও মৃত্যুর হার কমানো গেছে, আর সে কারণেই সতর্কতামূলক পদক্ষেপ, যেগুলো মানার জন্য আইনি বাধ্যবাধকতা ছিল, তা তুলে নেওয়া সম্ভব হচ্ছে। জনসনের ভাষায়, ‘গণটিকা কার্যক্রমের মাধ্যমে যখন আমরা পরিষ্কারভাবে অনেকটাই সফল হয়েছি, তখন সামনে না এগোলে কবে এগোব?’ যারা পজিটিভ শনাক্ত হয়েছে, তাদের সেল্ফ আইসোলেশনের নিয়ম আগের মতোই থাকবে। সূত্র : বিবিসি, এএফপি।



সাতদিনের সেরা