kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

১৬ তামিল বন্দিকে ক্ষমা করলেন গোতাবায়া

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কার বিদ্রোহী গোষ্ঠী তামিল টাইগারের ১৬ কারাবন্দির উদ্দেশে ক্ষমা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। গতকাল বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানায়।

দেশটির সন্ত্রাসবিরোধী আইনের অধীনে বিনা বিচারে আটক ব্যক্তিদের ছেড়ে দিতে জাতিসংঘের ক্রমবর্ধমান চাপের মুখে শ্রীলঙ্কান সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। যাঁদের ক্ষমা করে দেওয়া হয়েছে, তাঁদের অবশ্য দেশটির সন্ত্রাস প্রতিরোধ আইনে (পিটিএ) দোষী সাব্যস্ত করা হয়েছিল। এ আইনে দেশটির নিরাপত্তা বাহিনী চাইলে যে কাউকে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার সন্দেহে আটক ও গ্রেপ্তার করতে পারে। জাতিসংঘের মানবাধিকার পরিষদ ও বিশ্বের অন্য মানবাধিকার সংগঠনগুলো অনেক দিন ধরেই এ আইনের সমালোচনা করে আসছে।

জেল সুপার চন্দনা একনায়েক বলেন, ‘৯৪ বন্দির মধ্যে ১৬ জন প্রেসিডেন্টের ক্ষমা পেয়েছেন।’ শ্রীলঙ্কার বৌদ্ধ সম্প্রদায়ের বড় উৎসব পসন চলার সময় তিনি প্রেসিডেন্টের ক্ষমার কথা জানান। এসব ব্যক্তি অন্তত এক দশক ধরে কারাভোগ করছেন বলে একনায়েক জানান।

শ্রীলঙ্কার কর্তৃপক্ষ জানায়, পিটিএর অধীনে যেসব অভিযুক্তকে আটক করা হয়েছে, তাঁদের সবাইকে ছাড়ার প্রথম পদক্ষেপ হিসেবে এই ১৬ জনকে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তামিল সম্প্রদায়ের রাজনৈতিক কিছু সূত্র জানায়, তামিল টাইগারদের সমর্থন করার সন্দেহে এ আইনে যে বাকি ৭৮ বন্দিকে আটক করা হয়েছে, তাঁরাও কয়েক দশক ধরে জেলে রয়েছেন। সূত্র : এএফপি।