kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

অ্যাপল ডেইলির জন্য দীর্ঘ সারি

কালের কণ্ঠ ডেস্ক    

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অ্যাপল ডেইলির জন্য দীর্ঘ সারি

অ্যাপল ডেইলির শেষ সংখ্যা কেনার পথে বৃষ্টি কোনো বাধাই নয়। হংকংয়ের পত্রিকা স্ট্যান্ডগুলোয় গতকাল ছাতা মাথায় লাইন দেয় মানুষ। ছবি : এএফপি

চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের জনপ্রিয় ট্যাবলয়েড পত্রিকা অ্যাপল ডেইলির সর্বশেষ সংস্করণ প্রকাশিত হয়েছে গতকাল বৃহস্পতিবার। জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ এনে পত্রিকাটির ওপর চীন সরকারের চরম দমন-পীড়নের কারণে প্রতিষ্ঠার ২৬ বছর পর এর কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। গণতন্ত্রপন্থী এ পত্রিকার শেষ সংস্করণ কিনতে স্থানীয় সময় গতকাল ভোর থেকে হংকংবাসীকে সংবাদপত্রের দোকানের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

গতকাল পত্রিকাটি ১০ লাখ কপি ছাপানোর ঘোষণা দিয়েছিল, যা নিয়মিত প্রকাশিত সংখ্যার থেকে ১০ গুণেরও বেশি। পত্রিকার কপিগুলো দোকানে আসার সঙ্গে সঙ্গে কয়েক মিনিটির মধ্যেই বিক্রি হয়ে যায়। পরবর্তী কপি আসার জন্য ক্রেতাদের দীর্ঘ সারিতে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়। হংকংয়ের শ্রমজীবীদের আবাসিক এলাকা মংককে একটি সংবাদপত্রের দোকানের সামনে লাইনে দাঁড়ানো কয়েক শ ক্রেতাকে চিৎকার দিয়ে বলতে শোনা যায়, ‘অ্যাপল ডেইলি, আমাদের আবার দেখা হবে!’

এক নারী বলেন, ‘এটা অত্যন্ত বেদনাদায়ক। দুই সপ্তাহের মধ্যে এই জাতীয় নিরাপত্তা আইন ব্যবহার করে কর্তৃপক্ষ তালিকাভুক্ত একটি প্রতিষ্ঠানকে ভেঙে গুঁড়িয়ে দিতে পারে।’

এদিকে পাঠকদের উদ্দেশে এক বিদায়ি চিঠি লেখেন পত্রিকাটির উপপ্রধান সম্পাদক চ্যান পুই-ম্যান। তিনি বলেন, ‘অ্যাপল ডেইলি এখন মৃত। গণমাধ্যমের স্বাধীনতা স্বৈরশাসনের শিকার হলো।’ গত সপ্তাহে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে পুই-ম্যানকে গ্রেপ্তার করা হয়।

অ্যাপল ডেইলির শেষ সংস্করণের প্রথম পৃষ্ঠায় পত্রিকাটিতে কাজ করা সাংবাদিকদের ছবি প্রকাশ করা হয়। এ ছবিতে দেখা যায়, তাঁরা পত্রিকাটির প্রধান ভবনের বাইরে দাঁড়িয়ে থাকা মানুষের ভিড়ের দিকে হাত নাড়িয়ে বিদায় জানাচ্ছেন।

তবে সরকারি দমন-পীড়নের মুখে হংকংয়ে বন্ধ হলেও তাইওয়ানে অনলাইনে চালু থাকবে একই মালিকানাধীন অ্যাপ্লাই ডেইলি। এর মালিক প্রতিষ্ঠান নেক্সট ডিজিটাল কর্তৃপক্ষ এক নোটিশে জানায়, এ প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো আর্থিকভাবে স্বাধীন। তাই অ্যাপ্লাই ডেইলির কার্যক্রম চালু রাখতে কোনো সমস্যা হবে না। ১৮ বছর প্রকাশের পর গত মাসে অ্যাপ্লাই ডেইলির ছাপা সংখ্যার প্রকাশ বন্ধ হয়ে গেছে। তবে ওয়েবসাইটের কার্যক্রম চালু আছে।

তাইওয়ানকে চীনের হুঁশিয়ারি : এদিকে চীনের অন্তর্ভুক্ত হয়ে যাওয়াই তাইওয়ানের ভবিষ্যৎ বলে মন্তব্য করেছে বেইজিং। এ জন্য তাইওয়ানকে স্পষ্টভাবে সচেতন থাকতে হবে এবং যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হওয়া যাবে না বলে গতকাল জানিয়েছে চীনের সামরিক বাহিনী। গত ১৫ জুন তাইওয়ানের আকাশসীমায় চীনের ২৮টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করার অভিযোগ তোলে দেশটি। এর পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য এলো চীনা সামরিক বাহিনীর কাছ থেকে।

সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।