kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

ইরানের ৩৩ ওয়েবসাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানসংশ্লিষ্ট ৩৩টি এবং ইরাকি সংগঠন কাতায়েব হিজবুল্লাহ পরিচালিত তিনটি ওয়েবসাইট বন্ধ করে দেওয়ায় যুক্তরাষ্ট্রের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছে তেহরান। ওয়েবসাইটগুলো বন্ধ করা ভুল হয়েছে এবং এ সিদ্ধান্ত পরমাণু আলোচনার জন্য মোটেও গঠনমূলক নয় বলে মন্তব্য করেছে ইরানের প্রেসিডেন্ট ভবন কর্তৃপক্ষ।

‘বিভ্রান্তি ছড়ানো’ এবং ‘সহিংস গোষ্ঠী’র সঙ্গে জড়িত থাকার অভিযোগ এনে গত মঙ্গলবার ইরান ও ইরাকসংশ্লিষ্ট ওই ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র প্রশাসন। দেশটির বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়, নিষেধাজ্ঞা অমান্য করায় আদালতের রায়ে যুক্তরাষ্ট্র ইরানিয়ান ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়নের ব্যবহার করা ৩৩টি ওয়েবসাইট এবং কাতায়েব হিজবুল্লাহ পরিচালিত তিনটি ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। তবে কয়েক ঘণ্টার মধ্যেই নতুন ডোমেইন খুলে ওয়েবসাইটগুলো আবার সচল করা হয়। এর আগেও বিশ্বব্যাপী ‘বিভ্রান্তিকর’ রাজনৈতিক তথ্য ছড়ানোর দায়ে গত অক্টোবরে ইরানস রেভল্যুশনারি গার্ড করপসের (আইআরজিসি) ব্যবহার করা ওয়েব ডোমেইন বাজেয়াপ্ত করে যুক্তরাষ্ট্র।

এর প্রতিক্রিয়ায় গতকাল বুধবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের পরিচালক মাহমুদ ভায়েজি বলেন, ‘আমরা সব আন্তর্জাতিক ও আইনি উপায়ে যুক্তরাষ্ট্রের এ ভুল নীতির নিন্দা জানাই। যখন পরমাণু চুক্তির বিষয়ে আলোচনা চলছে, তখন এমন পদক্ষেপ নেওয়া গঠনমূলক নয়।’ এ ছাড়া যুক্তরাষ্ট্র এই পদক্ষেপের মাধ্যমে বাকস্বাধীনতা দমিয়ে রাখছে বলে অভিযোগ করেছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা