kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

নতুন ভেরিয়েন্ট ডেল্টা প্লাস নিয়ে সতর্কতা

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন ভেরিয়েন্ট ডেল্টা প্লাস নিয়ে সতর্কতা

ভারতে শনাক্ত হওয়া করোনার ডেল্টা ভেরিয়েন্টের নতুন রূপ ডেল্টা প্লাস নিয়ে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদিও এই ধরনটি কতটা সংক্রামক, তা এখন পর্যন্ত নিশ্চিত করে জানাতে পারেননি বিজ্ঞানীরা। তবে এই ধরনটি কভিডের অন্যতম ভরসাযোগ্য থেরাপি মনোক্লোনাল ককটেল অ্যান্টিবডির প্রভাবও নষ্ট করে দিতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে।

করোনার ডাবল ভেরিয়েন্টের (বি.১.৬১৭) একটি উপধরন হলো ডেল্টা ভেরিয়েন্ট (বি.১.৬১৭.২)। এই ডেল্টা ভেরিয়েন্ট আবার বিভাজিত হয়ে ও জিনের গঠন বিন্যাস বদলে আরেকটি ধরন তৈরি করেছে, যার নাম দেওয়া হয়েছে ডেল্টা প্লাস (এওয়াই.১)। নয়াদিল্লির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক ড. সুজিত সিংহ জানিয়েছেন, এরই মধ্যে তামিলনাড়ু, মহারাষ্ট্র, পাঞ্জাব, মধ্য প্রদেশসহ বেশ কিছু রাজ্যে ডেল্টা প্লাস সংক্রমণের ১৫-২০টি ঘটনা পাওয়া গেছে। এর মধ্যে অন্তত আটটি ঘটনা মহারাষ্ট্রের। ডেল্টা ভেরিয়েন্টের কারণে ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল। এই ধরনটি প্রায় ৮০টি দেশে ছড়িয়ে পড়েছে। গোটা বিশ্বেই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়ে এই ভেরিয়েন্ট। এখন এর নতুন ধরন নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব পরিস্থিতি

ইন্দোনেশিয়ায় করোনা সংক্রমিতের মোট সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। সংক্রমণ বাড়ায় ২৯টি রেড জোনে আজ থেকে দুই সপ্তাহের জন্য বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এদিকে ব্রাজিলে করোনাজনিত প্রাণহানির সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে।  সূত্র : স্ট্রেইট টাইমস।



সাতদিনের সেরা