kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

রাইসির বিষয়ে বিশ্বকে সতর্ক করল ইসরায়েল

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বিষয়ে বিশ্ব সম্প্রদায়কে সজাগ থাকার আহবান জানিয়েছেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। রাইসির নেতৃত্বে ইরানে ‘নৃশংস হন্তারকের প্রশাসন’ প্রতিষ্ঠিত হতে চলেছে বলে মন্তব্য করেছেন তিনি। পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সমঝোতায় যাওয়া বিশ্বনেতাদের উচিত হবে না বলেও মন্তব্য করেছেন ইসরায়েলের নতুন সরকারপ্রধান।

বেনেট ক্ষমতা গ্রহণের পর গতকাল রবিবার প্রথম মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বলেন। বেনেট প্রথমে হিব্রু ও পরে ইংরেজি ভাষায় এক বিবৃতি পড়ে শোনান। সেখানে দেশটির জ্যেষ্ঠ নেতাদের তিনি জানান, নির্বাচনে রাইসির এ জয় যতটা না মুক্তভোট ও জনপ্রিয়তার কারণে হয়েছে, তার চেয়ে বেশি হয়েছে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সমর্থনের কারণে।

বেনেটের মতে, বিশ্বনেতারা পরমাণু চুক্তিতে ফেরার আগেই ইরানে রাইসির মতো ব্যক্তি নির্বাচিত হওয়ায় সতর্ক হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। কার সঙ্গে বিশ্বনেতারা চুক্তি করতে চলেছেন, সেটা বোঝার সুযোগও তাঁদের সামনে সৃষ্টি হয়েছে।

১৯৮৮ সালে হাজারো রাজনৈতিক বন্দিকে বিচারবহির্ভূতভাবে ফাঁসি দেওয়ার সঙ্গে জড়িত থাকার সন্দেহে যুক্তরাষ্ট্র রাইসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে। সে প্রসঙ্গ টেনে বেনেট বলেন, ‘এ ধরনের ব্যাপক হত্যাকাণ্ড যারা ঘটাতে পারে তারা গণবিধ্বংসী অস্ত্র রাখার অনুমতি পেতে পারে না।’

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট রাইসি অতিরক্ষণশীল হিসেবে পরিচিত। গত শনিবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে তাঁকে বিজয়ী ঘোষণা করা হয়। এ নির্বাচনে তিনি আয়াতুল্লাহ আলী খামেনির পাশাপাশি রক্ষণশীল রাজনীতিকদেরও সমর্থন পান। আগামী আগস্টে প্রেসিডেন্ট হিসেবে তিনি দায়িত্ব নেবেন। জয়ের পর দেওয়া এক বিবৃতিতে রাইসি জানান, তিনি পুরো জাতির নেতা হবেন। সরকারের ওপর জনগণের বিশ্বাস জোরদার করতে তিনি পদক্ষেপ নেবেন। সূত্র : রয়টার্স, বিবিসি।



সাতদিনের সেরা