kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

‘পাকিস্তানে কখনো মার্কিন ঘাঁটি হতে দেব না’

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘পাকিস্তানে কখনো মার্কিন ঘাঁটি হতে দেব না’

আফগানিস্তানে সামরিক হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে (সিআইএ) বা অন্য কোনো মার্কিন বাহিনীকে নিজের দেশে ঘাঁটি গাড়তে দেবেন না বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ইমরান খান বলেন, ‘আফগানিস্তানে হামলা চালানোর জন্য আমরা কোনোভাবেই কোনো ঘাঁটি বা কোনো ধরনের কার্যক্রম পাকিস্তানের ভূখণ্ড থেকে হতে দেব না। পাকিস্তানের ভেতর সিআইএ বা যুক্তরাষ্ট্রের বিশেষ কোনো বাহিনীকে ঘাঁটি গাড়ার অনুমতি দেওয়া হবে না।’ গতকাল রবিবার এইচবিওতে ইমরান খানের একটি সাক্ষাৎকার সম্প্রচার করা হয়। সেখানে সাংবাদিক জোনাথন সোয়ানের নেওয়া সাক্ষাৎকারে আল-কায়েদা, আইএস ও তালেবান জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাতে সিআইএ পাকিস্তানি ভূখণ্ড ব্যবহারে অনুমতি ইমরান খান দেবেন কি না, তা জানতে চাওয়া হলে তিনি এই উত্তর দেন। ইমরান খানের ঘোষণাকে স্বাগত জানিয়েছে তালেবান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, পাকিস্তান কখনোই যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটি ব্যবহারের অনুমতি দেবে না। পাকিস্তানের ভেতরে কোনো ড্রোন হামলাও মেনে নেবে না। মন্ত্রিসভার বৈঠকে পাকিস্তানের তথ্যমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হোসেন এ ধরনের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রকে ঘাঁটি করতে না দেওয়ার কথা বললেও ২০০৪ সাল থেকে বিভিন্ন সময়ে যুক্তরাষ্ট্র পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার করেছে। যুক্তরাষ্ট্র দেশটির ভূখণ্ড ব্যবহার করে কয়েক শ ড্রোন হামলা এবং সীমান্ত থেকে আফগানিস্তানে হামলা চালিয়েছে। অথচ এক দশক ধরে দেশের ভূখণ্ডে সিআইএর ঘাঁটি ব্যবহার করার কথা অস্বীকার করে আসছে পাকিস্তান কর্তৃপক্ষ। কিন্তু ২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ স্বীকার করেন, তিনি দেশের সরকারি নীতি ভঙ্গ করে যুক্তরাষ্ট্রকে পাকিস্তানে ঘাঁটি গাড়তে দিয়েছেন এবং সেখান থেকে সিআইএ আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়েছে। সূত্র : ডন ও টাইমস অব ইন্ডিয়া।