kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

পলিটব্যুরোয় নিয়োগে উনের কড়াকড়ি

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোতে নিয়োগের ক্ষেত্রে আরো কড়াকড়ি আরোপ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এই কড়াকড়ির মধ্যেই দলের নীতিনির্ধারণী ওই কমিটিতে যোগ হয়েছে দুই নতুন মুখ। গতকাল শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ তথ্য জানায়।

দেশটির পার্লামেন্ট তথা সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির (এসপিএ) ভাইস প্রেসিডেন্ট থাই হিয়ং চলকে পলিটব্যুরোর নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়া দলের সেন্ট্রাল অডিটিং কমিশনের (সিএসি) কর্মকর্তা উ সাং চলকে পলিটব্যুরোর বিকল্প সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে এক বৈঠকে উন কমিটির সদস্যদের জীবনযাপনের দিকে ইঙ্গিত দিয়ে একে ‘গুরুতর সমস্যা’ বলে উল্লেখ করেন। সে সময় কিছু সদস্য দলের নেতার প্রত্যাশা অনুযায়ী জীবনযাপনে ব্যর্থ হওয়ার কারণে দুঃখ প্রকাশ করেন। তবে সেটা কী ধরনের জীবনযাপন, তা ব্যাখ্যা করা হয়নি।

এর আগে বৈঠকে উন দেশের খাদ্য পরিস্থিতি চিন্তার কারণ হয়ে উঠছে জানিয়ে দলের জ্যেষ্ঠ নেতাদের প্রতি এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহবান  জানান। এ পরিস্থিতির জন্য তিনি করোনাভাইরাস ও গত বছরের ঘূর্ণিঝড় টাইফুনকে দায়ী করেন। এ ছাড়া তিনি মার্কিন প্রশাসনের সঙ্গে সংলাপ ও সংঘাত—উভয়ের জন্য তাঁর দেশের প্রস্তুত থাকার কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম তাঁর প্রশাসনকে উদ্দেশ্য করে সরাসরি মন্তব্য করলেন উত্তর কোরীয় এ নেতা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা