kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

১৭ শতকের তৈলচিত্র মিলল রাস্তায়

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১৭ শতকের তৈলচিত্র মিলল রাস্তায়

জার্মানিতে রাস্তার পাশ থেকে ১৭ শতকের পুরনো দুটি বিখ্যাত তৈলচিত্র উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, তৈলচিত্রগুলোর মধ্যে একটি ডাচ শিল্পী স্যামুয়েল ভ্যান হুগস্ট্রেইনের এবং আরেকটি ইতালীয় শিল্পী পেইত্রো বেল্লোত্তির।

গত মাসে বাভারিয়ার উর্জবার্গে একটি মোটরওয়ে সার্ভিস স্টেশনের পাশ থেকে ওই চিত্রকর্ম দুটি খুঁজে পান এক ব্যক্তি। তিনি পরে সেই চিত্রকর্মগুলো খুলোন শহরের পুলিশের কাছে হস্তান্তর করেন। এখন পর্যন্ত চিত্রকর্ম দুটি কেউ নিজের বলে দাবি করেননি। চিত্রকর্মগুলোর বিস্তারিত তথ্যের জন্য তাই জার্মান পুলিশ আদালতে আপিল করেছে।

প্রাথমিকভাবে এবং এক বিশেষজ্ঞের মত নিয়ে জানা গেছে, বাঁধাই করা এ দুটি চিত্রকর্মই আসল। এগুলোর মধ্যে একটি চিত্রে মাথায় লাল রঙের টুপি পরা এক বালকের প্রতিকৃতি আঁকা। পুলিশ বলছে, ছবিটি স্যামুয়েল ভ্যানের আঁকা। স্যামুয়েল নেদারল্যান্ডসের একজন বিখ্যাত চিত্রশিল্পী। তিনি একই সঙ্গে চিত্রশিল্পী ও লেখক ছিলেন। তিনি ছিলেন ১৬২৭-৭৮ সময়কার চিত্রশিল্পী।

আরেকটি ছবি চিত্রশিল্পী পেইত্রো বেল্লোত্তির আঁকা নিজেরই প্রতিকৃতি। তিনি ১৬২৫-১৭০০ সময়কার একজন ইতালীয় চিত্রশিল্পী। অবশ্য স্যামুয়েলের মতো তাঁর এত পরিচিতি ছিল না। স্যামুয়েল ত্রিমাত্রিক চিত্রকর্মের জন্য বিখ্যাত ছিলেন বেশি। তাঁর এমন অনেক চিত্রকর্ম আছে যেগুলো নিলামে বেশ চড়া দামে বিক্রি হয়েছিল। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা