kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

চীনের স্পেসস্টেশনে পৌঁছলেন প্রথম নভোচারীরা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের স্পেসস্টেশনে পৌঁছলেন প্রথম নভোচারীরা

পৃথিবীর কক্ষপথে চীনের স্থাপিত নতুন স্পেসস্টেশন তিয়ানহেতে সফলভাবে অবতরণ করেছেন নভোচারীরা। তাঁরাই প্রথম গতকাল বৃহস্পতিবার ওই স্টেশনে অবতরণ করেন। আগামী তিন মাসের জন্য তাঁরা সেখানে থাকবেন। স্টেশনটিতে তিন নভোচারীকে পাঠিয়ে চীন মহাকাশ শক্তি প্রদর্শনের একটি মাইলফলক অর্জন করল বলে মনে করেন পর্যবেক্ষকরা।

নতুন এই স্টেশনেটি সচল করার জন্যই তিন নভোচারীকে পাঠানো হয়েছে। তিন নভোচারী হলেন হাইশেং (৫৬), লিউ বোমিং (৫৪) ও তাং হংবো (৪৫)। শেনঝু-১২ নামের ক্যাপসুলে চরে তাঁরা ওই নতুন স্টেশনের উদ্দেশে রওনা হন। তাঁদের বহনকারী রকেট মার্চ-২এফ গত বৃহস্পতিবার সকালে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গোবি মরুভূমির জিউকুয়ান কেন্দ্র থেকে রওনা হয়। সাত ঘণ্টা ভ্রমণ শেষে তাঁরা সেদিনই তিয়ানহে স্টেশনে সম্মুখভাগের অংশের সঙ্গে যুক্ত হন।

চীনের সংবাদ সংস্থা সিসিটিভিতে নভোচারীদের স্টেশন পর্যন্ত পৌঁছানোর মুহূর্তটি সরাসরি সম্প্রচার করা হয়। এতে দেখানো হয়েছে, নভোযানটি পৃথিবীর কক্ষপথে পৌঁছানোর পরই একজন নভোচারী বিশেষ হেলমেটটি খুলে ক্যামেরার দিকে তাকিয়ে হাসেন এবং হাত নাড়ান। আরেকটি দৃশ্যে দেখা যায়, তাঁর কোলে রাখা কলমটি মাধ্যার্কষণ শক্তিশূন্য হওয়ার কারণে ভেসে বেড়াচ্ছে। ওই সম্প্রচারেই চীনের মহাকাশ এজেন্সির কর্তৃপক্ষ নভোযান মূল স্পেশস্টেশনের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা