kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

ইংল্যান্ডে প্রতি ১১ দিনে দ্বিগুণ হচ্ছে ডেল্টা শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইংল্যান্ডে প্রতি ১১ দিনে দ্বিগুণ হচ্ছে ডেল্টা শনাক্ত

যুক্তরাজ্যে করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টা সংক্রমিত মানুষের সংখ্যা প্রতি ১১ দিনে দ্বিগুণ হচ্ছে। ৬০ শতাংশেরও বেশি জনগোষ্ঠীকে টিকাদানের পরও এই ধরনটির প্রাদুর্ভাবের কারণে সেখানে লকডাউন চার সপ্তাহ বাড়ানো হয়েছে। দ্য ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এক গবেষণায় সংক্রমণের উপাত্ত বিশ্লেষণ করে সংক্রমণ দ্বিগুণ হওয়ার চিত্র উঠে এসেছে।

এই গবেষণায় গত ২০ থেকে ৭ জুন পর্যন্ত এক লাখ নমুনা পরীক্ষার ফল বিশ্লেষণ করা হয়েছে। এতে বলা হয়েছে, গত ফেব্রুয়ারি পর থেকে সংক্রমণ, হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঘটনা কমতে শুরু করেছিল। কিন্তু ডেল্টা ধরনের প্রভাবে এখন হাসপাতালে ভর্তির সংখ্যা আবারও বেড়েছে।

গবেষক দলের অন্যতম অধ্যাপক পল এলিয়ট বলেন, ‘ডেল্টা ধরনের কারণে সংক্রমণে উল্লম্ফনের প্রমাণ আমরা পেয়েছি। দেখা যাচ্ছে মাত্র ১১ দিনের ব্যবধানে শনাক্ত সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে।’

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, এই চিত্র দেখে লকডাউন চার সপ্তাহ বাড়ানোর মতো কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। সংক্রমণ বাড়ছে; তবে টিকাদানের গতিও বাড়ানো হয়েছে। সংক্রমণ ঠেকাতে নমুনা পরীক্ষার পরিমাণও বাড়ানো হয়েছে। সবাইকে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করার আহবান জানাচ্ছি।

ইম্পেরিয়াল কলেজের এই গবেষণায় জানানো হচ্ছে, তরুণদের মাঝে ডেল্টা ধরনে সংক্রমিত হওয়ার ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে। এভাবে চলতে থাকলে টিকাদান সম্পন্ন না হওয়া পর্যন্ত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী নিয়ে সংকট থেকেই যাবে।

মহারাষ্ট্রে তৃতীয় ঢেউয়ের শঙ্কা : এদিকে ভারতের মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ নিয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। রাজ্য সরকার বলছে, আগামী দুই থেকে চার সপ্তাহের মধ্যে করোনার ‘ডেল্টা প্লাস ভেরিয়েন্ট’ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই এখন থেকেই সবাইকে সচেতন থাকতে হবে।

রাজ্যে করোনায় এখন পর্যন্ত নিম্ন ও নিম্ন-মধ্য শ্রেণির মানুষ অপেক্ষাকৃত কম সংক্রমিত হয়েছে। কিন্তু রাজ্যের স্বাস্থ্য বিভাগের আশঙ্কা, এই শ্রেণি তৃতীয় ঢেউয়ের শিকার হতে পারে। তবে তৃতীয় ঢেউয়ে শিশুরা খুব বেশি প্রভাবিত হবে না বলে ধারণা করা হচ্ছে।

ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জন্য ‘ডেল্টা ভেরিয়েন্ট’কে দায়ী করা হচ্ছে। এখন এই ভেরিয়েন্টের নতুন রূপ হলো ‘ডেল্টা প্লাস ভেরিয়েন্ট’। এই ধরনটিকে আরো বেশি ভয়ংকর মনে করা হচ্ছে। সূত্র : পিটিআই, হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা