kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

জাপানে আশ্রয় চান মিয়ানমারের ফুটবলার

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারের জাতীয় ফুটবল দলের গোলকিপার পেয়ি লিয়ান অং জাপান সরকারের কাছে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করবেন। গতকাল বৃহস্পতিবার অংয়ের আইনজীবী শোগো ওয়াতানাবে এ তথ্য জানান।

গত মাসে জাপানে বিশ্বকাপ ফুটবল খেলার বাছাই পর্বের একটি ম্যাচ চলাকালীন অং মিয়ানমারের সেনা অভ্যুত্থানবিরোধী প্রতীক থ্রি ফিঙ্গার স্যালুট দেখান। ওই ঘটনা বিশ্ব গণমাধ্যমে জায়গা করে নেয়।

গত বুধবার সন্ধ্যায় লিয়ান অং জাপানের ওসাকা বিমানবন্দরে এক অভিবাসন কর্মকর্তাকে জানান, তিনি দেশে ফিরে যাবেন না। তিনি বলেন, ‘আমি মিয়ানমারে ফিরলে আমার জীবন হুমকির মুখে পড়বে। আমি জাপানে থাকার সিদ্ধান্ত নিয়েছি। জাপানের সরকার ও জনগণের মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে জানা উচিত। আমি আপনাদের সহযোগিতা কামনা করছি।’

অংয়ের আইনজীবী বলেন, ‘অংয়ের ইচ্ছার বিষয়টি নিশ্চিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু হবে। এ জন্য ওসাকা অথবা টোকিওতে শরণার্থী হিসেবে আবেদন করা হবে। আশা করছি, শিগগিরই তাঁকে রাজনৈতিক আশ্রিত হিসেবে বিবেচনা করা হবে।’

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভ চলছে। মিয়ানমারের বাইরে থাকা নাগরিকরাও নানাভাবে ক্ষোভ দেখাচ্ছে। সূত্র : এএফপি।  



সাতদিনের সেরা