kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস জুনটিনথ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস জুনটিনথ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন যেদিন দাসপ্রথার আনুষ্ঠানিক বিলুপ্তি ঘোষণা করেন, সেই দিনের স্মরণে এখন থেকে জাতীয় পর্যায়ে সাধারণ ছুটি পালন করবে যুক্তরাষ্ট্র। কংগ্রেসের উভয় কক্ষে এসংক্রান্ত বিলটি পাস হয়ে গেছে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন বিলে সই করলেই সিদ্ধান্তটি সর্বশেষ চৌকাঠ পেরোবে।

এতদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো নিজেদের মতো করে জুনটিনথ পালন করে এসেছে।

বিলটি সিনেটে পাস হয় গত মঙ্গলবার। গত বুধবার তা হাউস অব রিপ্রেজেন্টেটিভসেও পাস হয়ে যায়। নিম্নকক্ষের আইন প্রণেতারা বেশ উচ্ছ্বাসের সঙ্গে এতে ভোট দিয়েছেন। পর্যবেক্ষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রে দাসপ্রথার কলঙ্কজনক অধ্যায়ের পরিসমাপ্তি স্মরণ করতে দিবসটি ভূমিকা রাখবে। যুক্তরাষ্ট্রে এ নিয়ে মোট ১২টি জাতীয় ছুটির দিন হলো। যুক্তরাষ্ট্রে ৩৮ বছর পর নতুন একটি তারিখ জাতীয় ছুটির তালিকায় যুক্ত হলো।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের গালভেস্টন থেকে ১৮৬২ সালে তৎকালীন মার্কিন প্র্রেসিডেন্ট লিঙ্কন দাসপ্রথা বিলোপের ঐতিহাসিক ঘোষণা দিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় ১৮৬৫ সালের ১৯ জুন টেক্সাসে দাসব্যবস্থা চিরতরে বিলুপ্ত করা হয়। এরপর গোটা আমেরিকায় তা ছড়িয়ে পড়ে। মূলত আফ্রিকান আমেরিকানরা তখন থেকেই নিজেদের স্বাধীন ভাবতে শুরু করেন।

দিনটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত স্থান টেক্সাস ডিস্ট্রিক্টের ডেমোক্র্যাটদলীয় প্রতিনিধি শেইলা জ্যাকসন লি এবং গালভেস্টনের জ্যেষ্ঠ রিপাবলিকান সিনেটর জন করনাইন মঙ্গলবারের সিনেট অধিবেশনের ঐতিহাসিক মুহূর্তে উপস্থিত ছিলেন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘দিনটি বর্বরতা ও অবিচারের ইতিহাস মনে করিয়ে দেয়। এ ছাড়া দিনটি সবার অগ্রগতির ভবিষ্যৎ নির্মাণের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়।’ সূত্র : এএফপি।



সাতদিনের সেরা