kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

তাইওয়ানের আকাশে চীনের ২৮ যুদ্ধবিমান

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাইওয়ানের আকাশসীমায় চীনের যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে দেশটি। গত মঙ্গলবার চীনের ২৮টি উড়োজাহাজ তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেনটিফিকেশন জোনে প্রবেশ করে বলে জানায় তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এ বিষয়ে চীন এখনো কোনো মন্তব্য করেনি।

চীনের যেসব যুদ্ধবিমান তাইওয়ানের সীমান্তে প্রবেশ করেছে, তার মধ্যে রয়েছে জে-১৬, জে-১১ ও এইচ-৬ বোমারু বিমান। যুদ্ধবিমানগুলো পারমাণবিক অস্ত্র, সাবমেরিনবিধ্বংসী ও ইলেকট্রনিক অস্ত্র বহন করতে সক্ষম।

এর আগে গত বছরের ১২ এপ্রিল চীনের সর্বোচ্চ ২৫টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে। গত বছর থেকে এ বিষয় নিয়ে নিয়মিত প্রতিবেদন দিয়ে আসছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্রতিবেদন দেওয়া শুরুর পর থেকে তাইওয়ানের আকাশসীমায় বিপুলসংখ্যক যুদ্ধবিমানের এটাই সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা।

এ ঘটনার পর যুক্তরাষ্ট্রের পূর্ব এশিয়াবিষয়ক শীর্ষ কূটনীতিক ড্যানিয়েল ক্রিটেনব্রিংক জানান, তাইওয়ানের সঙ্গে সব ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নয়ন করা উচিত।

তাইওয়ানে এমন সময়ে এ অনুপ্রবেশের ঘটনা ঘটল, যখন শিল্পোন্নত শীর্ষ সাত দেশের জোট জি-৭ চীনের সমালোচনা করে চলতি সপ্তাহে সম্মেলন শেষে বিবৃতি দিয়েছে। তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতা চীন উপেক্ষা করছে বলে জি-৭ নেতাদের অভিযোগ। যদিও চীন জি-৭-এর এই বিবৃতির সমালোচনা করেছে।

চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করে। তাই এর নিয়ন্ত্রণ নিতে জোর চেষ্টা চালাচ্ছে চীন। কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবেই দাবি করে আসছে। সূত্র : সিএনএন।



সাতদিনের সেরা