kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

বিশ্বে বেশি টিকাদান কানাডায়

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে বেশি টিকাদান কানাডায়

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় টিকাদানে অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে উত্তর আমেরিকার দেশ কানাডা। সেখানকার অন্তত ৬৫.০৭ শতাংশ মানুষ করোনার টিকার এক ডোজ পেয়েছে।

গত মঙ্গলবার পর্যন্ত টিকাদনের এই চিত্র তুলে ধরেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষ ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’। সেখানকার তথ্য অনুযায়ী, টিকাদানে দ্বিতীয় অবস্থানে আছে ইসরায়েল। দেশটি এরই মধ্যে ৬৩.৩৪ শতাংশ মানুষকে করোনার অন্তত এক ডোজ টিকা দিয়েছে। যুক্তরাজ্য, চিলি ও বাহরাইনে টিকাদানের এই হার যথাক্রমে ৬১.৬২, ৬১.৪৪ ও ৬০.৫৭ শতাংশ। এখন পর্যন্ত বিশ্বে ২৪৫ কোটি ডোজ টিকাদান সম্পন্ন হয়েছে। তবে ডোজের সংখ্যার নিরিখে সর্বোচ্চ টিকা দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে সেখানে ৩১ কোটি ১৯ লাখ ডোজ প্রতিষেধক দেওয়া হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এই সংখ্যা হলো ২৫ কোটি ৫৩ লাখ। এর পরে থাকা ব্রাজিল, যুক্তরাজ্য ও জার্মানিতে টিকা দেওয়া হয়েছে যথাক্রমে আট কোটি, সাত কোটি ও ছয় কোটি ডোজ।

এদিকে ঐতিহ্যবাহী তাজমহলসহ ভারতের দর্শনীয় স্থান গতকাল থেকে খুলে দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ আঘাত থেকে অর্থনীতি পুনরুদ্ধারের উদ্যোগের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা