kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

নিজেদের তৈরি টিকার অনুমোদন ইরানের

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নিজেদের তৈরি টিকার অনুমোদন ইরানের

করোনা মহামারি মোকাবেলায় নিজেদের তৈরি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইরান। মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটি যথেষ্ট পরিমাণ টিকা আমদানিতে ব্যর্থ হওয়ার পর ‘কোভ-ইরান বারেকাত’ অভিহিত প্রতিষেধকের অনুমতি দিল।

গত সোমবার আরাক ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সে আয়োজিত এক অনুষ্ঠানে টিকা অনুমোদনের ঘোষণা দেন ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি। তিনি এটাও জানিয়েছেন, ইরান ও কিউবার যৌথভাবে তৈরি টিকা ‘পাস্তুর’ ব্যবহারের অনুমতি দেওয়া হবে আগামী সপ্তাহে। এরপর নিজেদের তৈরি টিকা ‘রাজি’ ও ‘ফাখরা’ ব্যবহারের অনুমোদন দেওয়া হবে।

রাজি হচ্ছে ইরানে উৎপাদিত করোনার দ্বিতীয় টিকা, যা ইরানের রাজি ও সেরাম রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে উৎপাদন করেছে। এ ছাড়া ইরানের ‘ফাখরা’ টিকা উৎপাদন করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা কেন্দ্র। ইরানের শহীদ পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে এই প্রতিষ্ঠানের প্রধান ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি বলেন, আগামী শরৎকালের মধ্যেই ইরানের সব জনগণকে টিকায় আওতায় আনার পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে। ইরানে টিকা তৈরি করতে সবচেয়ে কম খরচ হচ্ছে এবং এর পার্শপ্রতিক্রিয়া খুবই কম। অন্যদিকে এটি সারা বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত এবং কার্যকরভাবে করেনাভাইরাসের বিরুদ্ধে কাজ করে।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ছয় লাখ ছাড়াল

স্বাভাবিক জীবনে ফেরার পথেই করোনাজনিত ছয় লাখ মৃত্যু দেখল যুক্তরাষ্ট্র। গত সোমবার দেশটি মৃত্যুর এই বেদনাদায়ক মাইলফলক পার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গণমাধ্যমটির হিসাবে, করোনা মহামারিতে বিশ্বব্যাপী প্রায় ৪০ লাখ লোকের মৃত্যু হয়েছে, এর প্রায় ১৫ শতাংশই হয়েছে যুক্তরাষ্ট্রে।

শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর আছে যথাক্রমে ভারত ও ব্রাজিল। আর মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল, তৃতীয় স্থানে ভারত।

ভারতে আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কবল থেকে বের হয়ে আসতে থাকা ভারতে টানা আট দিন ধরে দৈনিক শনাক্ত এক লাখের নিচে রয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে দেখা গেছে, গতকাল সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সেখানে ৬০ হাজার ৪৭১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। একই দিন ভারতে আরো দুই হাজার ৭২৬ জন রোগীর মৃত্যু হয়েছে। এতে দেশটির কোভি-১৯ জনিত মৃত্যুর সংখ্যা তিন লাখ ৭৭ হাজার ছাড়িয়ে গেছে।

নতুন সংক্রমণের সংখ্যা কমে আসায় দিল্লি, হরিয়ানাসহ আরো কয়েকটি রাজ্য লকডাউনজনিত বিধি-নিষেধ শিথিল করেছে। সোমবার পশ্চিমবঙ্গ সেখানে জারি থাকা লকডাউনের মেয়াদ আরো দুই সপ্তাহ বাড়িয়েছে।

ডেল্টা ধরনকে ঠেকায় ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা

করোনার ডেল্টা ধরনকে ঠেকাতে পারে ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। তবে দুই টিকার মধ্যে তুলনা করলে ডেল্টা মোকাবেলায় ফাইজারের টিকাই বেশি কার্যকরী। সম্প্রতি আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকী ‘ল্যানসেটে’-এসংক্রান্ত গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনার আলফা টিকা ধরনের (যুক্তরাজ্যে প্রথম শনাক্ত) বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকরী ফাইজারের টিকা। অন্যদিকে দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে ডেল্টা প্রজাতির মোকাবেলায় ৭৯ শতাংশ কাজ করে ওই টিকা। আর অ্যাস্ট্রাজেনেকার টিকা আলফা ও ডেল্টা প্রজাতির মোকাবেলায় যথাক্রমে ৭৩ শতাংশ ও ৬০ শতাংশ কার্যকরী।

সূত্র : পার্সটুডে, রয়টার্স, পিটিআই।



সাতদিনের সেরা