kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

শিনচিয়াং-হংকং নিয়ে জি-৭ ‘নাক গলাচ্ছে’

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর সমালোচনাকে ‘রাজনৈতিক কারসাজি’ বলে অভিহিত করেছে বেইজিং। একে ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ’ বলেও অভিযোগ করেছে তারা।

গতকাল সোমবার লন্ডনে চীনা দূতাবাস এক বিবৃতিতে শিনচিয়াংয়ে উইঘুর মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘুকে অবমাননা ও হংকংয়ের গণতন্ত্রপন্থীদের সঙ্গে চীন সরকারের আচরণ নিয়ে জি-৭ নেতাদের কথা বলার তীব্র সমালোচনা করেছে।

যুক্তরাজ্যের কর্নওয়ালে তিন দিনের সম্মেলন শেষে জি-৭ এক বিবৃতিতে চীনকে মানবাধিকার ও মানুষের মৌলিক অধিকারগুলোর প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহবান জানানো হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনের উদ্দেশে বলেন, ‘মানবাধিকার নিয়ে আরো দায়িত্বশীল আচরণ শুরু করুন।’

এর প্রতিক্রিয়ায় চীনা দূতবাসের মুখপাত্র বলেন, ‘শিনচিয়াং ইস্যুকে নিয়ে রাজনৈতিক কারসাজির মাধ্যমে জি-৭ ফায়দা নিতে চাইছে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে, আমরা এর তীব্র বিরোধিতা করি।’ তিনি আরো বলেন, ‘চীন নিয়ে জি-৭-এর বিবৃতি মিথ্যা, গুজব ও অভিযোগের ওপর ভিত্তি করে দেওয়া।’

মানবাধিকার সংস্থাগুলো বলে আসছে, শিনচিয়াংয়ে আনুমানিক ১০ লাখ উইঘুর মুসলিমসহ অন্যান্য সংখালঘুকে বন্দিশিবিরে রাখা হয়েছে। এ বিষয়ে বেইজিংয়ের দাবি, ইসলামী কট্টরপন্থা নির্মূলে তারা কিছু ব্যবস্থা নিয়েছে। সূত্র : এএফপি।