kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

মারা গেলেন ‘বিশ্বের সবচেয়ে বড়’ পরিবারের কর্তা

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মারা গেলেন ‘বিশ্বের সবচেয়ে বড়’ পরিবারের কর্তা

পরিবারের সদস্যদের সঙ্গে জিওনা ছবি : বিবিসি

‘বিশ্বের সবচেয়ে বড়’ পরিবারের কর্তা জিওনা চানা মারা গেছেন। তিনি ভারতের মিজোরাম রাজ্যের বাকতাওং তালাংনুয়াম গ্রামের বাসিন্দা ছিলেন। রবিবার তিনি রাজ্যের আইজাওয়ালের ত্রিনিতি হাসপাতালে ৭৬ বছর বয়সে মারা যান।

জিওনা চানা ৩৮ জন স্ত্রী, ৮৯ সন্তান এবং ৩৬ নাতি-নাতনি নিয়ে বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা ছিলেন বলে মনে করা হয়। তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এক টুইটে চানার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন। তিনি লেখেন, ‘দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জিওনাকে বিদায় জানাচ্ছে মিজোরাম। ধারণা করা হয়, ৩৮ স্ত্রী ও ৮৯ সন্তান নিয়ে তিনি বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা ছিলেন। এ পরিবারের কারণে তাঁদের গ্রাম বাকতাওং তালাংনুয়াম ও মিজোরাম পর্যটকদের অন্যতম আগ্রহের জায়গা হিসেবে বিবেচিত হয়। শান্তিতে থাকুন স্যার।’

চানার পরিবারের মোট সদস্য কত তাঁর সঠিক হিসাব কেউই জানে না। এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছিল ৩৯ জন স্ত্রী, ৯৪ সন্তান, ৩৩ নাতি-নাতনি ও এক পুতিসহ মোট ১৮১ সদস্যের পরিবার রয়েছে তাঁর।

স্থানীয় সংবাদপত্রে বলা হয়, চানার পরিবার বিশ্বের সবচেয়ে বড় পরিবারের ‘বিশ্বরেকর্ড’ করেছে। তবে এটা কোন বিশ্বরেকর্ড তা পুরোপুরি স্পষ্ট নয়।

সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা