kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ডেল্টা ধরনের প্রাদুর্ভাব

যুক্তরাজ্যে কড়াকড়ি আরো চার সপ্তাহ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে কড়াকড়ি আরো চার সপ্তাহ

করোনার ডেল্টা ধরনের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাজ্যে চলমান লকডাউন আরো চার সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে। এর ফলে ২১ জুনের পরিবর্তে সেখানে কঠোর বিধি-নিষেধ উঠছে আগামী ১৯ জুলাই। গতকাল সোমবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা দিয়েছেন।

সম্প্রতি যুক্তরাজ্যজুড়ে করোনার ডেল্টা ধরন উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়ছে। অবশ্য ভারতে প্রথম শনাক্ত হওয়া এই অতি সংক্রামক ধরনটি নিয়ে বিশ্বজুড়েই উদ্বেগ আছে। উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাজ্যে লকডাউন তুলতে মাসখানেক সময় দেরি করার আহবান জানায় ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটির ভাষ্য, উদ্ভূত পরিস্থিতিতে অন্তত আরো চার সপ্তাহ অপেক্ষা করা প্রয়োজন। এরপর সার্বিক দিক বিবেচনা করে বিধি-নিষেধ তোলা যেতে পারে।

পাবলিক হেলথ ইংল্যান্ড বলছে, যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া আলফা ধরনের চেয়েও ৬০ গুণ বেশি সংক্রামক ডেল্টা ধরন। বর্তমানে ব্রিটেনজুড়ে যত মানুষ আক্রান্ত হচ্ছে, তার ৯০ শতাংশই ডেল্টায় সংক্রমিত। এই অতিসংক্রামক ধরনের কারণে সপ্তাহের ব্যবধানে আক্রান্তের হার ৫০ শতাংশ বেড়েছে।

নোভাভ্যাক্সের টিকা ৯০.৪% কার্যকর : করোনা ভাইরাস মোকাবেলায় মার্কিন জৈবপ্রযুক্তি কম্পানি নোভাভ্যাক্স উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ৯০.৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। প্রতিষ্ঠানটি গতকাল জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে পরিচালিত টিকার তৃতীয় ধাপের পরীক্ষায় এই ফল পাওয়া গেছে।

নোভাভ্যাক্সের গবেষণা ও উন্নয়ন প্রধান ড. গ্রেগরি গ্লেন জানান, বিশ্বে করোনার নতুন যে ভেরিয়েন্ট ছড়াচ্ছে সেটির বিরুদ্ধে এই টিকা সুরক্ষা দিতে পারবে।

দিল্লিতে শনাক্ত ০.২২% : সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত ভারতের রাজধানী দিল্লির পরিস্থিতির উন্নতি হয়েছে। গতকাল সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সেখানে ৫৯ হাজার ৫৫৬ নমুনা পরীক্ষা করা হয়। তাতে শনাক্ত হয়েছে মাত্র ১৩১ জন। অর্থাৎ দৈনিক শনাক্ত হার মাত্র ০.২২ শতাংশ।

জার্মানি ও ইউক্রেনে সর্বনিম্ন শনাক্ত : ৯ মাসের মধ্যে সর্বনিম্ন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে জার্মানিতে। গতকাল সোমবার সেখানে মাত্র ৫৪৯ জনের শরীরে প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব মিলেছে। এদিকে ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক বছরের মধ্যে সর্বনিম্ন করোনা শনাক্ত হয়েছে দেশটিতে। গতকাল সেখানে মাত্র ৪২০ জনের শরীরে করোনা ধরা পড়েছে। সূত্র : এএফপি, বিবিসি, রয়টার্স।