kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

বাদুড়ের দেহে ২৪ ধরনের করোনাভাইরাস!

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯-এর উৎস খুঁজতে গিয়ে গবেষকরা বাদুড়ের দেহে নতুন আরো ২৪ ধরনের করোনাভাইরাস শনাক্ত করেছেন। নতুন এ ভাইরাসগুলোর মধ্যে একটি ভাইরাসের গঠন একদম কভিড-১৯ ভাইরাসের কাছাকাছি।

সাংডন বিশ্ববিদ্যালয়ের চীনা গবেষকরা গবেষণাটি চালিয়েছেন। গবেষণা প্রতিবেদনে তাঁরা উল্লেখ করেছেন, তাঁরা চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাদুড়ের বিভিন্ন প্রজাতির শরীর থেকে ২৪ ধরনের করোনাভাইরাস খুঁজে পেয়েছেন। এর মধ্যে চারটি ভাইরাস সার্স-কভ-২ ধরনের করোনাভাইরাস, যা কভিড-১৯ রোগের জন্য দায়ী। এ ভাইরাসগুলোর মধ্যে কয়েকটির মানবশরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে। গবেষণাটির জন্য ২০১৯ সালের মে থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত সময়ে বাদুড়ের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। মূলত বাদুড়ের মল-মূত্র ও লালা পরীক্ষা করে এ ভাইরাসের উপস্থিতি খুঁজে পাওয়া গেছে। এসব ভাইরাসের মধ্যে একটি সার্স-কভ-২-এর সঙ্গে অনেকটা মিলে যায়, তবে ধরন দুটির মধ্যে জিনগত কিছু ভিন্নতা আছে।

এমন এক সময় চীনের গবেষণা প্রতিবেদনটি সামনে এলো, যখন কভিড-১৯-এর উৎস খুঁজে পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রতি আহবান  ক্রমেই জোরালো হচ্ছে। প্রথম করোনা শনাক্তের দেড় বছর পার হয়ে গেলেও কভিড-১৯-এর উৎস এখনো নিশ্চিত হওয়া যায়নি। ভাইরাসটি প্রাকৃতিকভাবে ছড়িয়েছে, নাকি চীনের উহানের ভাইরাস গবেষণাগার থেকেই ছড়িয়েছে, তা নিয়েই এখনো চলছে বিতর্ক। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা