kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

চীনকে মোকাবেলায় পরিকল্পনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বিশ্বরাজনীতিতে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় নিজেদের পরিকল্পনা প্রকাশ করেছে শিল্পোন্নত সাত রাষ্ট্রের জোট জি-৭। যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ অংশগ্রহণে করা প্রকল্পটির নাম ‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ (বি৩ডাব্লিউ)।

জি-৭-ভুক্ত সাত দেশ—যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, কানাডা ও জাপানের নেতারা বর্তমানে জোটের তিন দিনের সম্মেলনে ব্রিটেনে রয়েছেন। সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল শনিবার জোটের নেতারা চীনকে প্রতিহত করার ওই পরিকল্পনা প্রকাশ করেন।

২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং কয়েক ট্রিলিয়ন ডলারের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই) প্রকল্প গ্রহণ করেন। অবকাঠামো, সড়ক, বন্দর ও রেল যোগাযোগ তৈরির এ প্রকল্পে বিশ্বের শতাধিক দেশকে এরই মধ্যে যুক্ত করেছে চীন।

জি-৭ বিশেষত যুক্তরাষ্ট্র চাইছে সারা বিশ্বে চীনের প্রসার রুখতে তাদের শক্ত অবস্থান থাকুক। তবে বি৩ডাব্লিউয়ের অর্থায়ন কিভাবে হবে তার কোনো সুস্পষ্ট রূপরেখা এখনো জানা যায়নি। যুক্তরাষ্ট্রের শীর্ষ এক কর্মকর্তা জানান, জি-৭-এর সদস্য, বেসরকারি খাত ও অন্যান্য অংশীদার এই উচ্চাভিলাষী প্রকল্প এগিয়ে নেবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এএফপি।



সাতদিনের সেরা