kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

ফ্লয়েড হত্যার ভিডিও ধারণ

পুলিত্জার জয় কিশোরীর

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুলিত্জার জয় কিশোরীর

যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ভিডিও ধারণকারী পথচারী কিশোরী ডারনেলা ফ্রেজিয়ারকে বিশেষ বিভাগে পুলিত্জার পুরস্কারে ভূষিত করা হয়েছে।

গত বছর ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের ঘাড় চেপে ধরেন। এতে দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। মোবাইল ফোনসেটে ওই ঘটনার ভিডিও ধারণ করে ডারনেলা।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের পুলিশ ব্যবস্থায় বর্ণবৈষম্য নিয়ে সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে পুলিত্জার পুরস্কার পেয়েছে দ্য মিনিয়াপলিস স্টার ট্রিবিউন, বার্তা সংস্থা রয়টার্স ও দ্য আটলান্টিক। ফ্লয়েড হত্যাকাণ্ডের খবর দ্রুত প্রকাশ করার জন্য দ্য মিনিয়াপলিস স্টারকে পুরস্কৃত করা হয়। আর বিস্তারিত ব্যাখাধর্মী সংবাদ প্রচার করায় এসংক্রান্ত পুরস্কার দেওয়া হয়েছে রয়টার্স এবং দ্য আটলান্টিককে। গত শুক্রবার এই পুরস্কার ঘোষণা করা হয়।

এসবের পাশাপাশি কভিড-১৯ মহামারি নিয়ে ধারাবাহিক সংবাদ প্রচারের জন্য জনসেবা সাংবাদিকতার সম্মান দেওয়া হয়েছে নিউ ইয়র্ক টাইমসকে। পুলিত্জার পুরস্কারের ২২টি বিভাগের মধ্যে এটিকেই সবচেয়ে লোভনীয় বিবেচনা করা হয়।

যুক্তরাষ্ট্রের সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার পুলিত্জার চালু হয়েছে ১৯১৭ সাল থেকে। সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিত্জারের উইল অনুযায়ী নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এই পুরস্কার প্রদানে ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে।

ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদের ছবি প্রকাশ করে ব্রেকিং নিউজ চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার জিতেছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। লস অ্যাঞ্জেলেস টাইমসের রবার্ট গ্রিনকে পুরস্কৃত করা হয়েছে জামিন পদ্ধতির সংস্কার ও কারাগার নিয়ে তাঁর সম্পাদকীয় লেখার জন্য।

সূত্র : এএফপি, রয়টার্স।



সাতদিনের সেরা