kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

ডেল্টা ধরনের প্রাদুর্ভাব

লকডাউন তুলতে দেরি হবে যুক্তরাজ্যে

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউন তুলতে দেরি হবে যুক্তরাজ্যে

করোনার ডেল্টা ধরনের প্রাদুর্ভাবের কারণে লকডাউন তুলতে আরো চার সপ্তাহ দেরি করার কথা ভাবছে যুক্তরাজ্য। ভারতে প্রথম শনাক্ত হওয়া এই অতি সংক্রামক ধরনটি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ আছে। এর মধ্যে গত শুক্রবার যুক্তরাজ্যে আট হাজার ১২৫ জনের শরীরে করোনা ধরা পড়েছে, যা গত ২৬ ফেব্রুয়ারির পর সর্বোচ্চ শনাক্তসংখ্যা।

এই পরিস্থিতিতে আগামী ২১ জুন থেকে লকডাউন তুলে দেওয়ার সরকারি যে ঘোষণা ছিল, তা থেকে সরে আসার আহবান  জানিয়েছে ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটির ভাষ্য, উদ্ভূত পরিস্থিতিতে অন্তত আরো চার সপ্তাহ অপেক্ষা করা প্রয়োজন। এরপর সার্বিক দিক বিবেচনা করে বিধি-নিষেধ তোলা যেতে পারে।

পাবলিক হেলথ ইংল্যান্ড বলছে, এক সপ্তাহের ব্যবধানে ডেল্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৩০ হাজার। সব মিলিয়ে ৪২ হাজারেরও বেশি মানুষ এই অতি সংক্রামক ধরনে সংক্রমিত হয়েছে।

ডাউনিং স্ট্রিট সূত্রের বরাতে বিবিসি জানাচ্ছে, সংক্রমণে উল্লম্ফন ঘটার পরিপ্রেক্ষিতে সরকারিভাবে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। সর্বশেষ তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আগামীকাল সোমবার সিদ্ধান্ত জানাতে পারেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, এখন পর্যন্ত যুক্তরাজ্যে সাড়ে ৪৫ লাখ মানুষ করোনা সংক্রমিত হয়েছে। এর মধ্যে মারা গেছে এক লাখ ২৭ হাজার ৮৮৪ জন। বর্তমানে চিকিৎসাধীন এক লাখ ৩৮ হাজার মানুষ।

টিকা কর্মসূচির তথ্য পরিবেশনকারী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’ জানিয়েছে, গত ১০ জুন পর্যন্ত ৬০.৫৩ শতাংশ জনগোষ্ঠীকে অন্তত এক ডোজ টিকা দিতে পেরেছে যুক্তরাজ্য। এই হার বৈশ্বিক নিরিখে তৃতীয়। প্রথম অবস্থানে থাকা কানাডা টিকা দিয়েছে ৬৩.৬২ শতাংশ মানুষকে। আর ৬৩.২৫ শতাংশ মানুষকে প্রতিষেধক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ইসরায়েল।

ঘরে বসে করোনা পরীক্ষার কিট ‘কোভিসেলফ’

চলতি মাসের শুরুতে ভারতের বাজারে এসেছে ‘কোভিসেলফ টিএম প্যাথোক্যাচ’ নামের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিট। মহারাষ্ট্রের পুনের কম্পানি মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেডের তৈরি এই কিটের সাহায্যে মাত্র দুই মিনিটে ঘরে বসেই করা যাবে কভিড পরীক্ষা। ফল পাওয়া যায় ১৫ মিনিটেই। সূত্র : এএফপি, বিবিসি।