kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

টিকা না নিলে মোবাইল বন্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানে যারা কভিড-১৯ টিকা নেবে না, তাদের মোবাইল ফোন সেবা বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছেন দেশটির পাঞ্জাব প্রদেশ কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার এমন ঘোষণা দেয় পাঞ্জাবের প্রাথমিক স্বাস্থ্য বিভাগ।

পাকিস্তানে করোনা টিকা নেওয়ার প্রতি নাগরিকদের অনাগ্রহ বাড়ায়, এমন পদক্ষেপ নেওয়া হলো বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে সরকারি চাকরিজীবীরা টিকা না নিলে তাঁদের জুলাই মাসের বেতন দেওয়া হবে না বলে জানায় সিন্ধু প্রদেশ।

পাঞ্জাবের প্রাথমিক স্বাস্থ্য বিভাগের মুখপাত্র হাম্মাদ রাজা বলেন, ‘প্রথমে এটা একটা প্রস্তাব ছিল, কিন্তু লোকজন টিকা নিতে খুব দ্বিধাদ্বন্দ্বে ভুগছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হলো।’ তিনি জানান, এ পদক্ষেপ কিভাবে বাস্তবায়ন করা হবে, সে সিদ্ধান্ত রাজ্যের টেলিকম প্রতিষ্ঠান নেবে।

এ সিদ্ধান্তের বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সাধারণ নাগরিকদের মধ্যে। লাহোরের গৃহিণী সায়মা বিবি বলেন, ‘মোবাইল ব্যবহার না করতে পারলে আমার জন্য বিষয়টা কঠিন হয়ে পড়বে। তবে আমি টিকা নিতেও ভয় পাচ্ছি।’

রাওয়ালপিন্ডিতে টিকার এক ডোজ নেওয়া শিক্ষক ফাওয়া হোসাইনের মতে, ‘টিকা নিতে আপনি কাউকে জোর করতে পারেন না। এটা আমার মধ্যে কিছুটা সন্দেহ তৈরি করছে।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে পাকিস্তানে দুই লাখের বেশি টিকা দেওয়া হয়েছে। তবে দেশের জনসংখ্যার তুলনায় এ টিকার সংখ্যা খুবই সামান্য। এদিকে গুজব ছড়িয়ে পরে, টিকা নিলে বন্ধ্যাত্ব ও দুই বছরের মধ্যে মৃত্যু হতে পারে। এ গুজব টিকা নেওয়ার বিষয়ে মানুষের সিদ্ধান্তহীনতা বাড়িয়ে দিয়েছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা