kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

বরিস জনসন

মার্কিন-ব্রিটিশ সম্পর্ক ‘অবিনশ্বর’

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পর্ক ‘অবিনশ্বর’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের পর এ মন্তব্য করেন তিনি।

যুক্তরাজ্যে গতকাল শুক্রবার থেকে ধনী রাষ্ট্রগুলোর সংগঠন জি-৭-এর সম্মেলন শুরু হয়। এর আগের বৃহস্পতিবার মুখোমুখি হন বাইডেন-জনসন। বাইডেনের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর তাঁর সঙ্গে জনসনের এটিই প্রথম সাক্ষাৎ।

ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জনসন বলেন, ‘আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর এবং অর্থবহ। এক শব্দে বলা যেতে পারে অবিনশ্বর।’ তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র ও আমাদের সম্পর্ক অনেক বছরের। তা ছাড়া ইউরোপসহ পৃথিবীর প্রতিটি প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় আমরা গুরুত্বপূর্ণ একটি অংশ।’

গত বৃহস্পতিবারের বৈঠকে দুই নেতা ২৫টি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তাঁদের আলোচনায় বেক্সিট থেকে শুরু করে যুক্তরাজ্য-উত্তর আয়ারল্যান্ডের ভাঙনের বিষয়ও ছিল।

১১-১৩ জুন জি-৭ সম্মেলনের আলোচ্যসূচিতে আছে করোনাভাইরাসের টিকা এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো। করোনা মহামারি শুরুর পর প্রথমবারের মতো সশরীরে সম্মেলনে অংশ নিচ্ছেন জি-৭ নেতারা। সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা অংশ নিচ্ছেন।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা